পশ্চিমবঙ্গে ভয়াবহ বন্যা, মৃত ২৩

  05-08-2021 09:57AM


পিএনএস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ বন্যায় এ পর্যন্ত অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে।

চলতি মরশুমে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। ফলে বিপুল পরিমাণে পানি ছেড়ে দিয়েছে স্বাধীন ভারতের প্রথম বহুমুখী নদী উপত্যকা প্রকল্প দামোদর ভ্যালি কর্পোরেশন (সংক্ষেপে ডিভিসি)। সেই কারণে ভয়াবহ বন্যার কবলে পড়েছে রাজ্যের একাধিক জেলা। অতিরিক্ত প্লাবনের কারণে বহু মানুষকে শুধু প্রাণই হারাতে হয়নি, কয়েক লক্ষ হেক্টর কৃষিজমি পানির তলায় তলিয়ে গিয়েছে। আবার ঘরবাড়ি ছেড়ে ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন কয়েক হাজার মানুষ।

পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রীর কার্যালয় নবান্ন সূত্রে জানা গেছে, বুধবার বিকেল পর্যন্ত অতিমাত্রায় বৃষ্টিপাত ও বন্যা পরিস্থিতির কারণে রাজ্যে কমপক্ষে ২৩ জন মানুষকে প্রাণ হারাতে হয়েছে। মৃতদের মধ্যে দেয়াল ভেঙে তার নিচে চাপা পড়ে মারা গিয়েছেন ছয়জন। পানিতে তলিয়ে গিয়েছেন সাতজন। বাজ পড়ে ছয়জনের মৃত্যু হয়েছে। বিদুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছে দু’জন। তাছাড়া কালিম্পংয়ে ধসে চাপা পড়ে মৃত্যু হয়েছে দু’জনের। ইতিমধ্যেই ১,১৩,১৮১ জন মানুষকে বানভাসি এলাকা থেকে সরানো হয়েছে। ৩৬১টি ত্রাণ শিবির খোলা হয়েছে যেখানে ৪৩,১৯২ জন মানুষ আশ্রয় নিয়েছেন।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, শিলাবতী, কংসাবতী ও দামোদরের পানি বেড়ে যাওয়ার ফলে হাওড়া-মেদিনীপুর ও হুগলির বিস্তীর্ণ অঞ্চল পানিতে ডুবে গিয়েছে। ওদিকে গত ১ অগস্ট তেনুঘাট জলাধার থেকে ১ লক্ষ কিউসেক পানি ছাড়া হয়। সেই পানি মঙ্গলবার রাতে এরাজ্যে এসে পৌঁছেছে। যার ফলে ১ লক্ষ ১৫ হাজার কিউসেক পানি এ রাজ্যের পাঞ্চেত, মাইথন ও দুর্গাপুর ব্যারেজ থেকে ছাড়া হয়েছে। শুধু তাই নয়, বুধবার পাঞ্চেত ও মাইথন এই দু’‌টি বাঁধ থেকে মোট ৪০ হাজার কিউসেক অতিরিক্ত পানি ছাড়া হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন