৯/১১ হামলার তদন্ত বিষয়ক গোপন নথি প্রকাশ এফবিআইয়ের

  12-09-2021 11:39AM


পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার বিষয়ে করা তদন্তের নথি প্রথমবারের মতো প্রকাশ করেছে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। আজ রবিবার রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান নিয়ে হামলা এবং বিমান ছিনতাইকারীদের সৌদি আরবের সহযোগিতার অভিযোগের বিষয়ে ওই তদন্ত হয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশের পর নথি প্রকাশ করলো এফবিআই।

প্রকাশ করা ওই নথি ২০১৬ সালের বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান হামলায় কয়েক হাজার লোক মারা যায়। ওই হামলায় কমপক্ষে দুই বিমানছিনতাইকারীকে একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা ও সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতার দেওয়ার অভিযোগের বিষয়টি উদঘাটনে কাজ করে এফবিআই।

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার পর ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এরপরই ইরাক ও আফগানিস্তানে হামলা চালায় দেশটি। দুই দেশেরই সরকারেরই পতন ঘটে যুক্তরাষ্ট্রের সেই হামলায়। দুই দেশে যুক্তরাষ্ট্রের দীর্ঘ সময়ব্যাপী ‘যুদ্ধে’ কয়েক লাখ সামরিক ও বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন