ভারতের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জামিয়া ও আলীগড়

  13-09-2021 02:55PM



পিএনএস ডেস্ক: ২০২১ সালের এনআইআরএফ বিশ্ববিদ্যালয়ের র্যাং কিংয়ে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া (জেএমআই) ও আলীগড় মুসলিম ইউনিভার্সিটি (এএমইউ)।

ভারতের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জামিয়া মিলিয়া ইসলামিয়া (জেএমআই) ষষ্ঠ স্থান অর্জন করেছে। অন্য দিকে এএমইউ রয়েছে দশম স্থানে ।

এর আগে বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই র্যাং কিং প্রকাশ করেছিলেন।

জেএমআই ভিসি নাজমা আক্তার বলেন, কোভিড-১ মহামারীর কারণে দেশ ও বিশ্ববিদ্যালয়গুলোকে যে প্রতিকূল সময় মোকাবেলা করতে হচ্ছে এবং র্যাংিকিংয়ের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যে ক্রমবর্ধমান প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে, তার আলোকে এই অর্জন আরো বেশি তাৎপর্যপূর্ণ।

"অত্যন্ত গর্বের বিষয় হলো ন্যাশনাল ইনস্টিটিউশনাল র্যাংিকিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর ইউনিভার্সিটি র্যাংরকিং ২০২১ -এর তালিকায় এএমইউ দেশের শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে। এই র্যাং কিং কর্মীবৃন্দ ও শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা ও প্রতিশ্রুতির প্রতিফলন।” বলেন এএমইউ ভিসি অধ্যাপক তারিক মনসুর। সাথে সাথে এই অর্জনের জন্য কর্মচারী, শিক্ষার্থী এবং সাবেক শিক্ষার্থীদের অভিনন্দন জানান তিনি।

এনআইআরএফ শিক্ষা মন্ত্রণালয় ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে র্যাং ক করতে ব্যবহার করা একটি পদ্ধতি । বর্তমানে প্রকাশিত এনআইআরএফ ষষ্ঠ সংস্করণে। এই বছর মাদ্রাজের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি’ (আইআইটি) ভারতের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে। সূত্র : মুসলিম মিরর

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন