রীতি পালন করতে গিয়ে ডলফিনের রক্তে রঞ্জিত সমুদ্রের পানি!

  16-09-2021 12:23PM



পিএনএস ডেস্ক : রীতি পালন করতে গিয়ে একটি-দুটি নয়, কমপক্ষে দেড় হাজার ডলফিন হত্যা করা হয়েছে সমুদ্র উপকূলে! ডলফিনের রক্তে রঞ্জিত সমুদ্রের পানি। আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত ফ্যারো দ্বীপপুঞ্জের ঘটনা এটি।

বিবিসি ও গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, রবিবারে উত্তর আটলান্টিক মহাসাগরে খাঁড়িতে করে আংশিক সাদা ডলফিনের বিশাল একটি ঝাঁক নিয়ে আসা হয়। শিকারিরা নৌকা নিয়ে প্রথমে অল্প পানির এলাকায় নিয়ে আসে ডলফিনগুলোকে। পরে উপকূলে ছুরি দিয়ে আঘাত করে হত্যা করা হয় প্রাণীগুলোকে।

জানা যায়, গত ৪০০ বছর ধরে ফারো আইল্যান্ডে সমুদ্র উপকূলে ডলফিন বলিদানের উৎসব পালিত হয়ে আসছে, যা 'গ্রিন্ডাড্র্যাপ' নামে পরিচিত। ওই দ্বীপপুঞ্জটি ডেনমার্কের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রশাসনিক অঞ্চল। এ অঞ্চলে ৫০ থেকে ৬০ হাজারের মতো লোকের বসবাস। ঐতিহ্যবাহী এই দ্বীপরাষ্ট্রে এক সময় বাস করতো দুঃসাহসী ভাইকিংসদের একটি বিশেষ গোত্র। সেসময় থেকে অস্তিত্ব রক্ষার নামে এই জনগোষ্ঠীর মধ্যে চলে আসছে সমুদ্র উপকূলে ডলফিন বলিদানের সংস্কৃতি।

দীর্ঘদিন ধরে চলে আসা রীতি পালন করতে গিয়ে নির্বিচারে প্রাণী হত্যার ঘটনা উল্লেখ করে পরিবেশবিদরা এটিকে অপ্রয়োজনীয় ও নৃশংস বলে অভিহিত করেছেন।

এ ঘটনার প্রতিবাদে ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। নিয়ম অনুযায়ী, ডলফিনের মাংস স্থানীয়দের মধ্যে বিলি করেন তারা। যদিও একজন স্থানীয় ড্যানিশ গণমাধ্যম একস্ত্র ব্লাডেটকে জানান, ডলফিনের এত মাংস একসঙ্গে চায়নি স্থানীয়রা।

১৯৮০ সাল থেকে প্রথা অনুযায়ী ডলফিন হত্যার প্রতিবাদ জানিয়ে ক্যাম্পেইন চালাচ্ছে একটি সংগঠন। তাদের অভিযোগ, দ্বীপপুঞ্জটির ইতিহাসে সবচেয়ে অধিক ডলফিন হত্যার ঘটনা এটি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন