দীর্ঘদিন পর মক্কা-মদিনায় জমজমের পানি সরবরাহ চালু

  17-09-2021 06:02PM

পিএনএস ডেস্ক : মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর সৌদিআরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে। পবিত্র দুই মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী গত মঙ্গলবার জমজমের পানি সরবরাহ শুরু করেছে বলে হারামাইন কর্তৃপক্ষ জানিয়েছে।

মসজিদে নববি থেকে জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করা হয়। প্রতিদিন ৬০০ জারের মাধ্যমে জমজমের ঠাণ্ডা ও গরম পানি সরবরাহ করছে দক্ষ সেবকদল। এ ছাড়া গত বুধবার থেকে মক্কার পবিত্র কাবা শরীফেও ২৫০ জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে। পানি সরবরাহের আগে তা পরীক্ষা-নিরীক্ষা করেছে হারামাইন কর্তৃপক্ষ। দিন-রাত ১ হাজার ৭৭ জন দক্ষকর্মী পানি সরবরাহ কাজে নিয়োজিত রয়েছেন।

মহামারি করোনা শুরু হলে সুস্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে পানি সরবরাহকারী কর্মীদের সরিয়ে নেওয়া হয়। এ সময় জমজমের পানি বোতলজাত করে দুই পবিত্র মসজিদে সরবরাহ করা হয়।

ইতোমধ্যে প্রতিদিনই মক্কা-মদিনায় ওমরাহ ও জিয়ারতকারী উপস্থিতিও বাড়ছে। জিয়ারতকারীদের সুবিধার্থে বোতলের পরিবর্তে সারি সারি সাজানো জারের মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে।

সম্প্রতি আরব নিউজ জানিয়েছে, হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপত্র হানি বিন হুসনি হায়দার জানান, প্রতিদিন মক্কায় ওমরাহ পালনকারীদের সংখ্যা বাড়িয়ে ৭০ হাজার করা হয়েছে। আর ওমরাহ পালনকারীদের জন্য জমজমের পানি সরবরাহ বাড়ানো হয়েছে। প্রতিদিন ৩ লাখ বোতল জমজমের পানি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন