পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন: ভিয়েনায় দ্বিতীয় দিনের আলোচনা অনুষ্ঠিত

  01-12-2021 09:33AM


পিএনএস ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন সংক্রান্ত সংলাপের দ্বিতীয় দিনে গতকাল (মঙ্গলবার) ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে নানা পর্যায়ে আলোচনা হয়েছে।

বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি এদিন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপপ্রধান এনরিক মুরার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। এ বৈঠকে আগের দিনের আলোচনার জের ধরে পরবর্তী আলোচনাগুলো কোন কোন পর্যায়ে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে দুই কূটনীতিক আলোচ্যসূচি ঠিক করেন।

এছাড়া, মঙ্গলবার ইরানের অর্থনীতি বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী মাহদি সেফরি অস্ট্রিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হোল্টসম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে দুই কর্মকর্তা ইরানের সঙ্গে অস্ট্রিয়ার অর্থনৈতিক সহযোগিতার অতীত পর্যালোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় লেনদেন ও অর্থনৈতিক কার্যক্রম আরো শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা করেন।

মঙ্গলবার পাঁচ জাতিগোষ্ঠী অর্থাৎ চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের পাশাপাশি ইইউ’র প্রতিনিধিদের উপস্থিতিতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ইরানের পক্ষ থেকে দেশটির ওপর আরোপিত অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহারের দাবি জানানো হয় এবং এ সংক্রান্ত প্রচেষ্টায় সহযোগিতা করার জন্য বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলোকে ধন্যবাদ জানানো হয়। এ সময় অন্যান্য দেশও ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে সব রকম প্রচেষ্টা চালানোর আশ্বাস দেয়।

ইরানের পরমাণু সমঝোতাকে আবার আগের মতো কার্যকর করার লক্ষ্যে সোমবার ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে। আলোচনায় ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি-কানি ইরানি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন