তুরস্কের নতুন অর্থমন্ত্রী হলেন নুরেদ্দিন নেবাতি

  02-12-2021 04:34PM

পিএনএস ডেস্ক: তুরস্কের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নুরেদ্দিন নেবাতিকে। যিনি এর আগে ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

খবরে বলা হয়, লুতফি ইলভানের পদত্যাগের পর নুরেদ্দিন নেবাতিকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। তুরস্ক কম সুদহারভিত্তিক নতুন ধরনের অর্থনৈতিক মডেলে এগিয়ে যাওয়ার পরিকল্পনা বাস্তবায়নের আগে ইলভানকে পদত্যাগ করতে হলো।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান আশা করছেন, এ মডেলে উৎপাদন, কর্মসংস্থান, রপ্তানি ও প্রবৃদ্ধি বাড়বে। ৫৭ বছর বয়সি নেবাতি আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান ও লোকপ্রশাসন নিয়ে পড়াশোনা করেছেন।

নেবাতি এক টুইটে বলেন, ‘ও আমার রব, আমার জন্য দায়িত্ব পালন সহজ করে দাও, কঠিন করে দিও না। হে সৃষ্টিকর্তা, ফল যেন ভালো আসে। আমাদের কাজে সফলতা দিন। হে সৃষ্টিকর্তা, আমাকে ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের যোগ্যতা দিন।

মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার আগে নেবাতি ট্রেজারি ও অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেছেন।

গত সপ্তাহে নেবাতি বলেছিলেন, তুরস্ক বহুদিন ধরে কম সুদহারের নীতি বাস্তবায়ন করতে চাইছিল। কিন্তু এ পদক্ষেপ নানা বাধার মুখে পড়েছে। তবে এবার আমরা এটি বাস্তবায়ন করবো।

গত সেপ্টেম্বর থেকে, তুরস্ক সুদহার ধাপে ধাপে ১৯ শতাংশ থেকে চার শতাংশ কমিয়ে ১৫ শতাংশে নামিয়ে এনেছে। সেপ্টেম্বরের শুরুতে ডলারের বিপরীতে তুর্কি লিরা ছিল ৮.২৮ যা ২ ডিসেম্বর ১৩.৪২ লিরায় লেনদেন হচ্ছে।

পিএনএস-আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন