চার নয়, দুই বছর জেলে থাকতে হবে সু চিকে

  07-12-2021 02:52PM

পিএনএস ডেস্ক: মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির বিরুদ্ধে সোমবার শাস্তি ঘোষণা করেছে দেশটির সামরিক আদালত। তাকে ও তার সাবেক সরকারের প্রেসিডেন্টকে চার বছরের জন্য কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়। পরে অবশ্য সেনা সরকার জানিয়েছে, চার নয়, দুই বছর জেলে থাকতে হবে সুচিকে। খবর ডয়চে ভেলের।

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি সরকারকে হটিয়ে মিয়ানমারে ক্ষমতায় আসে সামরিক জান্তা সরকার। এ নিয়ে বিক্ষোভ দেখান সু চির সমর্থকরা। তাদের এ বিক্ষোভ-আন্দোলনে পাল্টা গুলি ছোঁড়ে সামরিক বাহিনী। এতে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

সুচির বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। তিনি সেনা বাহিনীর বিরুদ্ধে লোকজনকে উসকানি দিয়েছেন এবং করোনা মহামারি চলাকালে আইন লঙ্ঘন করেছেন- এ দুই অভিযোগে তাকে চার বছরের কারাদণ্ড দেয় আদালত। এ ছাড়া অবৈধভাবে ওয়াকিটকি রাখাসহ একাধিক বিষয়ে তার বিরুদ্ধে মামলা রয়েছে।

মিয়ানমারের সেনা সরকারের এক মুখপাত্র জানান, এখন সুচির বিরুদ্ধে অনেকগুলো মামলা চলছে। তার রায় ঘোষণা করা হয়নি। মনে করা হচ্ছে, অন্য মামলার রায় বের হলে সুচির শাস্তি আরও বাড়তে পারে। এতে বাকি জীবন তাকে জেলেই কাটাতে হতে পারে।

সু চির বিরুদ্ধে মামলা ও সাজার রায়ের সমালোচনা করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলছে, ‘সুচির বিরুদ্ধে কতগুলো বোকা বোকা বোগাস মামলা করা হয়েছিল।’

ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক জোসেপ বরেল নিন্দা করে বলেছেন, এ শাস্তি রাজনৈতিক। ইউরোপীয় ইউনিয়নর তরফে অবিলম্বে সুচির মুক্তির দাবি জানানো হয়েছে। প্রয়োজনে মিয়ানমারের ওপর আরও কড়া নিষেধাজ্ঞার হুমকিও দিয়েছে ইইউ।

জাতিসংঘ জানিয়েছে, সুচির বিরুদ্ধে মিথ্যা মামলা সাজানো হয়েছে। তার বিচারও এক প্রহসন। যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিবের বক্তব্য, বিরোধীদের কণ্ঠ রোধ করতেই সুচির বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হলো।

সুচির শাস্তি যখন ঘোষণা হচ্ছে, তখন পুরো মিয়ানমার জুড়েই প্রতিবাদের আগুন জ্বলছে। ইয়াঙ্গুনসহ সর্বত্র পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন গণতন্ত্রপন্থীরা। সেনা তাদের উপর চড়াও হলেও আন্দোলন থামানো যাচ্ছে না। মঙ্গলবারও বিক্ষোভ হওয়ার কথা রয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন