বিমান ও হেলিকপ্টারগুলো ফেরত দিন, উজবেকিস্তান- তাজিকিস্তানকে তালেবানের হুমকি

  14-01-2022 12:14PM



পিএনএস ডেস্ক: গত ফেব্রুয়ারিতে তালেবানের ক্ষমতাগ্রহণের সময় আতঙ্কে বেশ কিছু বিমান ও হেলিকপ্টার নিয়ে আফগানিস্তান ছেড়ে পালিয়ে প্রতিবেশি দেশ উজবেকিস্তান ও তাজিকিস্তান যান দেশটির বিমান বাহিনীর অনেক কর্মকর্তা।

সেই বিমান ও হেলিকপ্টারগুলো ফেরত চেয়ে উজবেকিস্তান ও তাজিকিস্তানের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে আফগানিস্তানের তালেবান সরকার।

তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মৌলভী মো. ইয়াকুব গত মঙ্গলবার প্রতিবেশি দেশ দুটিকে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এক বিবৃতিতে মৌলভী মো. ইয়াকুব বলেন, উজবেকিস্তান ও তাজিকিস্তানে নিয়ে যাওয়া আমাদের যুদ্ধবিমানগুলো আমরা দ্রুত ফেরত চাই। আমাদের বিমান অন্য দেশে রাখার বিষয়টি আর বরদাশত করব না।


এগুলো দ্রুত ফেরত না দিলে প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক অবনতিরও হুমকি দেওয়া হয়।


উল্লেখ্য, গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মার্কিনবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত দেশটির বিমানবাহিনীর পাইলটরা অত্যাধুনিক প্রযুক্তির মার্কিন ব্ল্যাক হক হেলিকপ্টারসহ বেশ কিছু যুদ্ধবিমান নিয়ে প্রতিবেশি দেশগুলোতে পালিয়ে যায়।

পালিয়ে যাওয়া পাইলটদের উদ্দেশ্যে তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মৌলভী মো. ইয়াকুব বলেন, আপনারা আমাদের বিমানগুলো নিয়ে আফগানিস্তানে ফিরে আসুন। আমরা আপনাদের সম্মানের সঙ্গে এখানে রাখব। বিদেশে আপনারা আপনাদের মর্যাদা পাবেন না। আপনার আমাদের দেশের সম্পদ।

কিন্তু পালিয়ে যাওয়া এসব পাইলট মনে করছেন, আফগানিস্তানে ফিরে গেলে তাদের বিচারের মুখোমুখি হতে হবে। তালেবানদের ওপর ব্যাপক বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। সেই সময় মার্কিন বাহিনীর সঙ্গে ওইসব বিমান হামলায় যোগ দিয়েছিলেন পালিয়ে যাওয়া আফগানিস্তানের পাইলটরাও। সূত্র: ভয়েস অব আমেরিকা

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন