উত্তেজনার মাঝেই বুলগেরিয়ায় ডাচ জঙ্গিবিমান

  24-01-2022 11:42AM



পিএনএস ডেস্ক: ইউক্রেন নিয়ে ক্রমেই ঘোলাটে হচ্ছে পরিস্থিতি। দেশটিতে রাশিয়ার সম্ভাব্য হামলার অজুহাতে মস্কোর বিরুদ্ধে পাশ্চাত্যের সমরসজ্জা শক্তিশালী করার অংশ হিসেবে হল্যান্ড সরকার বুলেগেরিয়ায় এফ-৩৫ জঙ্গিবিমান পাঠিয়েছে।

ডাচ সরকার এর কারণ হিসেবে কোনও রাখঢাক না রেখে ইউক্রেন পরিস্থিতি নিয়ে সৃষ্ট উদ্বেগের কথা খোলাখুলিভাবে ঘোষণা করেছে।

ডাচ সরকার আরা বলেছে, দেশটি ইউক্রেনে সামরিক উপদেষ্টা পাঠানোর পাশাপাশি দেশটিকে আরও বেশি সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

এদিকে প্রায় ২০০ সৈন্য নিয়ে স্পেনের একটি রণতরী কৃষ্ণসাগর অভিমুখে যাত্রা করেছে। ইউক্রেন-রুশ সীমান্তে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ওই অঞ্চলে ন্যাটো জোটের অবস্থান শক্তিশালী করার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, স্পেনের রণতরীটি কৃষ্ণসাগরে এই জোটের নৌবহরে যোগ দেবে যেখানে আগে থেকেই তুরস্ক ও ইতালির যুদ্ধজাহাজ রয়েছে।

অন্যদিকে, রাশিয়ার বিরুদ্ধে শক্তিমত্তা প্রদর্শনের জন্য পশ্চিমা দেশগুলো যখন কিয়েভ অভিমুখে সমরাস্ত্রের ভাণ্ডার খুলে দিয়েছে, তখন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দেশটি আয়ারল্যান্ড উপকূলে একটি সামরিক মহড়া চালাবে। আগামী ফেব্রুয়ারি মাসের গোড়ার দিকে তাজা গোলাগুলি ব্যবহার করে এ মহড়া অনুষ্ঠিত হবে। আসন্ন এ মহড়ায় ঠিক কতো রুশ সেনা অংশ নেবে তা জানানো না হলেও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আয়ারল্যান্ডের উপকূল থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে আন্তর্জাতিক পানিসীমায় এ মহড়া অনুষ্ঠিত হবে।

রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালিয়ে দেশটিকে দখল করে নিতে চায় বলে অভিযোগ করছে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো যদিও রাশিয়া এ অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছে। সূত্র: ইরানপ্রেস


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন