ভিয়েনায় পরমাণু সংলাপে গুরুত্বপূর্ণ অগ্রগতির খবর দিল রাশিয়া

  25-01-2022 09:00AM



পিএনএস ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতির খবর দিয়েছেন ওই আলোচনায় রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ। তিনি বলেছেন, গতকাল (সোমবার) দুই পক্ষ সম্ভাব্য চুক্তির খসড়ার গুরুত্বপূর্ণ অংশ চূড়ান্ত করতে সক্ষম হয়েছে।

উলিয়ানোভ এক টুইটার বার্তায় জানিয়েছেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে সম্ভাব্য চুক্তির খসড়ার বিষয়বস্তু নিয়ে সোমবার দিনভর আলোচনা হয়েছে। তবে এখনও চূড়ান্ত চুক্তির কিছু বিষয়ে মতানৈক্য রয়ে গেছে বলে তিনি জানান।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সোমবার তেহরানে জানিয়েছেন, ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী সব পক্ষ এ ব্যাপারে একমত হয়েছে যে, আরেকবার কেউ আমেরিকাকে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে দেখতে চায় না। তিনি বলেন, কোনো কোনো বিষয়ে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং কোনো কোনো বিষয়ে মতপার্থক্য পুরোপুরি দূর না হলেও দৃষ্টিভঙ্গি কাছাকাছি এসেছে।

ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের চলমান ভিয়েনা সংলাপের অষ্টম দফা আলোচনা গত ২৭ ডিসেম্বর ভিয়েনায় শুরু হয়। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়াকে নিয়ে গঠিত পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের এই আলোচনায় আমেরিকা পরোক্ষভাবে অংশ নিচ্ছে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন