নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রস্তুত থাকলে চুক্তি সম্ভব: ইরানের প্রেসিডেন্ট

  26-01-2022 08:56AM



পিএনএস ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশের ওপর থেকে নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য প্রতিপক্ষগুলো প্রস্তুত থাকলে তাদের সঙ্গে যেকোনো ধরনের চুক্তির পথ সম্পূর্ণ খোলা রয়েছে। তিনি মঙ্গলবার রাতে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক বিশেষ সাক্ষাৎকারে ইরানের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।

রায়িসি বলেন, যেকোনো রাষ্ট্রীয় সফরে দেশের জনগণের স্বার্থ রক্ষা হতে হবে এবং সফরে গিয়ে শুধুমাত্র হাস্যমুখ বিনিময় করলে দেশের কোনো লাভ হবে না। তিনি বলেন, [ভিয়েনায়] চলমান আলোচনায় প্রতিপক্ষগুলো ইরানের ওপর আরোপিত নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি হলে তাদের সঙ্গে চুক্তি করা হবে।

ভিয়েনা সংলাপে কতদূর অগ্রগতি হয়েছে এবং আমেরিকা যদি সরাসরি আলোচনার প্রস্তাব দেয় তাহলে ইরানের অবস্থান কি হবে- এমন প্রশ্নের উত্তরে রায়িসি বলেন, আমেরিকা বহুদিন ধরে সরাসরি আলোচনায় বসার প্রস্তাব দিয়ে আসছে কিন্তু এখন পর্যন্ত আমরা তা গ্রহণ করিনি।

গোটা বিশ্বের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে তার সরকারের প্রস্তুতির কথা ঘোষণা করে ইরানের প্রেসিডেন্ট বলেন, যে দেশই আমাদের সঙ্গে সম্পর্ক রক্ষা করতে চাইবে আমরা তার সঙ্গে যোগাযোগ করব। কিন্তু যদি কোনো দেশ আমাদের মোকাবিলা করতে চায় আমরা তার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলব।

প্রেসিডেন্ট রায়িসি তার সাম্প্রতিক মস্কো সফরের প্রতি ইঙ্গিত করে বলেন, রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ডলার বাদ দিয়ে দু’দেশের নিজস্ব মুদ্রা ব্যবহারের ব্যাপারে মতৈক্য হয়েছে।তিনি বলেন, তেহরান ও মস্কোর মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক তুলে দিলে পণ্যের দাম অনেক কমে যাবে। তিনি সার্বিকভাবে নিজের সাম্প্রতিক রাশিয়া সফরকে ইতিবাচক বলে বর্ণনা করেন।

পিএনএস/আনোয়ার

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন