‘অন্তঃসারশূন্য বক্তব্য দিয়ে অপরাধের মাত্রা কমাতে পারবে না ব্রিটেন'

  27-01-2022 08:46AM


পিএনএস ডেস্ক: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ভিয়েনায় চলমান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা প্রক্রিয়ার যে সমালোচনা করেছেন তেহরান তার কঠোর জবাব দিয়েছে।ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে ট্রাসের বক্তব্যকে ‘ভিত্তিহীন ও অন্তঃসারশূন্য’ বলে মন্তব্য করেছেন।

ট্রাস মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া বক্তব্যে বলেছিলেন, “ইরানের সঙ্গে চলমান পরমাণু আলোচনা একটি বিপজ্জনক অচলাবস্থার দিকে ধাবিত হচ্ছে।” তিনি দাবি করেন, “এটি একটি অতি জরুরি আলোচনা হলেও এখন পর্যন্ত এতে যথেষ্ট গতি আসেনি।”

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের জবাবে খাতিবজাদে বলেন, যে ব্রিটেন পরমাণু সমঝোতাকে কার্যকর করার কোনো ব্যবস্থা নেয়নি বরং উল্টো আমেরিকার বেআইনি ও অমানবিক নিষেধাজ্ঞাকে সমর্থন করেছে তার মুখে এসব কথা মানায় না।

তিনি ট্রাসের বক্তব্যকে ‘অন্তঃসারশূন্য হুমকি’ হিসেবে উল্লেখ করে বলেন, “ব্রিটেন পরমাণু সমঝোতার ব্যাপারে যে বেআইনি ও অনৈতিক কাজ করেছে এ ধরনের বক্তব্য দিয়ে তার অপরাধের মাত্রা কমানো যাবে না।”

২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে আমেরিকা। সে সময় ওই সমঝোতার তিন ইউরোপীয় সদস্য ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এটি রক্ষা করার প্রতিশ্রুতি দিলেও কার্যত এসব দেশ আমেরিকার ইরানবিরোধী নিষেধাজ্ঞা বাস্তবায়নের পথই সুগম করেছে।


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন