বিদেশি সেনারা নিজেদেরকে বিশ্বের প্রভু ভাবে: প্রেসিডেন্ট রায়িসি

  28-01-2022 09:01AM




পিএনএস ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, পশ্চিম এশিয়ায় মোতায়েন বিদেশি সেনারা এ অঞ্চলে নিরাপত্তাহীনতা ছাড়া আর কিছু দিতে পারবে না।তিনি এর কারণ হিসেবে বলেন, এসব বিদেশি শক্তি নিজেদেরকে বিশ্বের প্রভু বলে মনে করে।

ইরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানির সঙ্গে বৃহস্পতিবার তেহরানে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। বৈঠকে দু’দেশ আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা বিস্তারের গুরুত্ব তুলে ধরেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে সম্পর্ক ও সমন্বয় শক্তিশালী করা হলে আঞ্চলিক নিরাপত্তা রক্ষা করা সহজ হবে।

রায়িসি বলেন, এ অঞ্চলের দেশগুলোর স্বকীয়তা, পরিচয় ও প্রকৃতি সম্পর্কে বিদেশি সেনাদের কোনো ধারনা নেই এবং তারা নিজেদেরকে গোটা বিশ্বের প্রভু মনে করে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশ নিজের ঘোষিত নীতি থেকে কখনও সরে আসেনি এবং শত্রুর চাওয়া-পাওয়াকে গুরুত্ব দেয়নি। তিনি বলেন, আমেরিকা প্রকাশ্যে একথা স্বীকার করেছে যে, ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চা চাপ’ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে।

সাক্ষাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার দেশ সফরের জন্য আমির তামিম বিন হামাদ আলে সানির একটি রাষ্ট্রীয় আমন্ত্রণপত্র প্রেসিডেন্ট রায়িসির হাতে তুলে দেন। তিনি বলেন, “ইরানের সঙ্গে সকল খাতে সম্পর্ক শক্তিশালী করতে দোহা বদ্ধপরিকর এবং কাতারের আমির ব্যক্তিগতভাবে এ সংক্রান্ত কাজ তদারকি করেন।”



পিএনএস/আনোয়ার



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন