এবার বাদুড়ের দেহে করোনার নতুন ধরন শনাক্ত

  28-01-2022 11:24PM

পিএনএস ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় বাদুড়ের দেহে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। চীনের বিজ্ঞানীরা এই করোনা আবিষ্কার করেছে। নতুন এই করোনাভাইরাসের নাম রাখা হয়েছে নিওকোভ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে শুক্রবার (২৮ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়, এই নতুন ধরনের করোনাভাইরাস মানবদেহের জন্য হুমকি হতে পারে। তবে এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

করোনাভাইরাস এমন একটি ভাইরাস, যা সাধারণ ঠান্ডা রোগ থেকে শুরু করে তীব্র শ্বাস-প্রশ্বাসের সমস্যা তৈরি করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, নতুন শনাক্ত হওয়া ভাইরাসটি মানুষের জন্য ঝুঁকিপূর্ণ কি না, তা নিশ্চিত করার জন্য আরও গবেষণার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে রাশিয়ান বার্তা সংস্থা তাসের প্রতিবেদনে বলা হয়, গবেষণায় শনাক্ত হওয়া ভাইরাস মানুষের জন্য ঝুঁকি তৈরি করবে কি না, তা জানার জন্য আরও গবেষণা প্রয়োজন

সংস্থাটি জানায়, মানবদেহে সংক্রামক রোগের ৭৫ শতাংশই আসে বন্য প্রাণী থেকে। বন্য প্রাণী থেকে মানবদেহে ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে কাজ করা হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নতুন ধরনের করোনাভাইরাসের খবর জানানোয় চীনের বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

গবেষণা অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসের মতো মানবদেহের কোষে সংক্রমিত হতে পারে নিওকোভ। এসম্পর্কিত একটি গবেষণা বায়োআরজিভ নামের এক ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তবে এর পিয়ার রিভিউ হয়নি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন