পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করে বিপাকে ইন্দোনেশিয়া

  14-05-2022 03:21PM

পিএনএস ডেস্ক : বৈশ্বিক ভোজ্যতেলের বাজারে দীর্ঘদিন ধরে রাজত্ব করে আসছে ইন্দোনেশিয়া। বৈশ্বিক চাহিদার প্রায় এক-তৃতীয়াংশ ভোজ্যতেল সরবরাহ করে দেশটি।

তবে এবার পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করে বিপাকে পড়েছে দেশটি। প্রতিদিন লাখ লাখ ডলার বৈদেশিক মুদ্রা হারাতে হচ্ছে তাদের।

সেইসাথে বড় লোকশানের মুখে দেশটির কৃষি খাত। এদিকে ইন্দোনেশীয় পাম অয়েলের ওপর নির্ভরশীল বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মতো দেশগুলোতে লাগামছাড়া ভোজ্যতেলের দাম।

এর মধ্যে দেশীয় বাজারে দাম কমানোর লক্ষ্যে গম রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। তবে প্রতিবেশী দেশগুলোতে রপ্তানি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লী।
বৈশ্বিক চাহিদার প্রায় এক-তৃতীয়াংশ ভোজ্যতেল সরবরাহ করে ইন্দোনেশিয়া।

তবে অভ্যন্তরীণ অভাবের মুখে দেশটির পাম তেল রপ্তানি বন্ধ করার সিদ্ধান্তে বিপাকে পড়েছে নিজেরাই। যেমন বন্ধ হয়েছে রপ্তানি আয় সেইসাথে ভোজ্যতেলের বাজারও হারাচ্ছে দেশটি। আর সব থেকে বড় সংকেটে পড়েছে পাম চাষিরা।

এই নিষেধাজ্ঞা দীর্ঘস্থায়ী হলে দেশের ভিতরেই বিশৃঙ্খলা হবে। কৃষকদের জীবিকা বিশৃঙ্খল হয়ে পড়বে। সেইসাথে বিশ্ব বাজার আরো অস্থির হয়ে উঠবে।
ইউক্রেন যুদ্ধের প্রভাবে ভোজ্যতেলে বিদ্যমান সংকটের মধ্যে ইন্দোনেশিয়ার পদক্ষেপ বিশ্ববাজার পরিস্থিতিকে আরও নাজুক করে তুলেছে।

ইন্দোনেশীয় পাম অয়েলের ওপর নির্ভরশীল বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মতো দেশগুলোতে বেড়ে গেছে ভোজ্যতেলের দাম।

এ দিকে বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। তবে দুই দেশের সংঘাতে হু হু করে দাম বেড়েছে গমেরও। রাশিয়া-ইউক্রেনের বিকল্প হিসেবে অনেক ক্রেতাই তাদের সঙ্গে যোগাযোগ করছেন ভারতের সাথে।

এমনকি চলতি বছর রেকর্ড পরিমাণ গম রপ্তানি করেছে দেশটি। কিন্তু স্থানীয় বাজারে গমের দাম ক্রমাগত বাড়তে থাকায় শেষপর্যন্ত রপ্তানি নিষিদ্ধ করলো ভারত সরকার।

২০২০-২১ অর্থবছরে ভারতের মোট গম রপ্তানির শীর্ষ ১০ ক্রেতা ছিল বাংলাদেশ, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ইয়েমেন, আফগানিস্তান, কাতার, ইন্দোনেশিয়া, ওমান ও মালয়েশিয়া। দিল্লীর গম রপ্তানি বন্ধে সংকটে পড়তে পারে অনেকে।

তবে প্রতিবেশীদের জন্য আশার কথা, নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি প্রতিবেশী ও খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা দেশগুলোতে গম রপ্তানি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লী।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন