শুধু এক দিনের পেট্রল আছে আমাদের : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

  16-05-2022 11:46PM

পিএনএস ডেস্ক : শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, অর্থনৈতিক সংকটে টালমাটাল শ্রীলঙ্কার পেট্রলের মজুদ শেষ দিনে নেমে এসেছে।

আজ সোমবার (১৬ মে) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জরুরি আমদানির জন্য শ্রীলঙ্কার জরুরিভিত্তিতে ৭৫ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা প্রয়োজন বলে উল্লেখ করে রনিল বলেন, এই মুহূর্তে আমাদের কাছে শুধু এক দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। আমাদের ত্যাগ স্বীকার এবং এই সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

ভারতীয় ক্রেডিট লাইন ব্যবহার করে দেশে আনা দুটি পেট্রল এবং দুটি ডিজেলের চালান আগামী কয়েক দিন স্বস্তি দিতে পারে বলে উল্লেখ করেন তিনি। তবে, শ্রীলঙ্কা ১৪টি প্রয়োজনীয় ওষুধের ঘাটতিরও মুখোমুখি হচ্ছে বলে জানান রনিল।

জ্বালানি সংকটের কারণে আজ শ্রীলঙ্কার বাণিজ্যিক রাজধানী কলম্বোতে গ্যাস স্টেশনগুলোতে অটোরিকশার দীর্ঘ সারি দেখা গেছে। দীর্ঘ সময় অপেক্ষা করেও ফিরে যেতে হচ্ছে অনেককে।

মোহাম্মদ আলী নামের এক চালক বলেন, আমি ৬ ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে আছি। পেট্রোল পেতে আমাদের প্রায় ৬ থেকে ৭ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়।

মোহাম্মদ নওশাদ নামের আরেক চালক বলেন, তিনি প্রথমে যে গ্যাস স্টেশনে অপেক্ষা করছিলেন, সেটির জ্বালানি শেষ হয়ে গেছে। আমরা সকাল ৭টা-৮টা থেকে এখানে আছি। তাদের জ্বালানিও থাকবে কি না, তা এখনও বোঝা যাচ্ছে না। কার পালা কখন আসবে, কেউ জানে না। এখানে অপেক্ষা করার কোনো অর্থ হয় কি না, তাও জানি না আমরা।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন