‘শরণার্থীদের নিয়ে দ্বিমুখী আচরণ করছে ইউরোপ’

  18-05-2022 02:18PM

পিএনএস ডেস্ক : সমস্যায় জর্জরিত বিভিন্ন দেশ থেকে আশ্রয়ের জন্য আসা শরণার্থীদের প্রতি ইউরোপ দ্বিমুখী আচরণ করছে বলে অভিযোগ করেছে বিশ্বের বৃহত্তম মানবিক সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)।

সোমবার (১৬ মে) সংস্থাটির প্রেসিডেন্ট ফ্রান্সেস্কো রোকা এক সংবাদ সম্মেলনে বলেন, যুদ্ধ থেকে পালিয়ে আসা কয়েক মিলিয়ন ইউক্রেনীয় শরনার্থীকে ইউরোপ দ্রুত গ্রহণ করেছে।

অথচ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং অন্যত্র সহিংসতা থেকে পালিয়ে আসা শরনার্থীদের প্রবেশ করতে দিচ্ছে না। অর্থাৎ, শরনার্থীদের মোকাবিলা করার ক্ষেত্রে তারা ‘দ্বৈত মান’ প্রদর্শন করে।

রোকা বলেন, তিনি মনে করেন না যে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চল থেকে পালিয়ে যাওয়া কারো সাথে নাইজেরিয়ার বোকো হারাম চরমপন্থী গোষ্ঠী থেকে পালিয়ে আসা শরনার্থীর মধ্যে কোনও পার্থক্য রয়েছে।

তিনি আরো বলেন, ‘যারা সহিংসতা থেকে পালিয়ে বেড়াচ্ছে, সুরক্ষা চাইছে, তাদের সাথে সমান আচরণ করা উচিত। আমরা আশা করেছিলাম যে, ইউক্রেনীয় সঙ্কট ইউরোপীয় অভিবাসন নীতিতে একটি টার্নিং পয়েন্ট হবে। কিন্তু দুর্ভাগ্যবশত, তা হয়নি।’

রোকা জানান, রাশিয়া ২৪ ফেব্রুয়ারী আক্রমণ করার পর থেকে, ৬০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে এবং ইউরোপীয় প্রতিবেশীরা তাদেরকে সাদরে গ্রহণ করেছে।

বিপরীতে ২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করে কমপক্ষে ১৯ হাজার মানুষ মারা গেছে এবং যারা আসে তারা প্রায়শই অপব্যবহারের মুখোমুখি হয় এবং প্রয়োজনীয় পরিষেবাগুলো পেতে লড়াই করে।

তিনি বলেন, ‘জাতি এবং জাতীয়তা জীবন বাঁচানোর জন্য একটি সিদ্ধান্তকারী ফ্যাক্টর হওয়া উচিত নয়।’ সূত্র: আইএফআরসি

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন