আজ এশিয়ার উদ্দেশে উড়াল দিচ্ছেন বাইডেন

  19-05-2022 01:45PM



পিএনএস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রথমবারের মতো এশিয়া সফরে আসছেন জো বাইডেন। আজ বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া ও জাপানের উদ্দেশে রওনা দেবেন তিনি। আর এ সফর চলাকালীনই পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে উত্তর কোরিয়া- এমন আশঙ্কা করছে মার্কিন গোয়েন্দা বিভাগ।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স, দ্য গার্ডিয়ান, ভয়েস অব আমেরিকা’সহ বিভিন্ন গণমাধ্যমে এ ধরনের সংবাদ প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সফরে বাইডেন দুই বন্ধু দেশ দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিনিধিদের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা করবেন। এমন পরিস্থিতিতে ওয়াশিংটনের আশঙ্কা, শক্তিপ্রদর্শন করতে পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে উত্তর কোরিয়া। এই বিষয়ে বুধবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, “আমাদের গোয়েন্দা বিভাগের কাছে খবর আছে যে প্রেসিডেন্টের সফর চলাকালীন বা তার ঠিক পরে পরীক্ষামূলকভাবে আণবিক ক্ষেপণাস্ত্র ছুঁড়তে বা পারমাণবিক বোমা ফাটাতে পারে উত্তর কোরিয়া। ওই অঞ্চলে আমাদের মিত্র দেশগুলোর নিরাপত্তা অক্ষুণ্ণ রাখতে সমস্ত ধরনের কৌশলগত পদক্ষেপ নেবে বাইডেন প্রশাসন।”

শুধু তাই নয়, ভবিষ্যতে প্রয়োজন পড়লে কীভাবে উত্তর কোরিয়াকে জবাব দেওয়া হবে সেই বিষয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান তিনি। সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান, ভয়েস অব আমেরিকা

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন