এখন বিশ্বের শক্তিশালী মুদ্রা রুবল

  22-06-2022 08:21PM

পিএনএস ডেস্ক : ইউক্রেনে হামলার পর পশ্চিমা দেশগুলোর অর্থনৈতিক এবং বাণিজ্যিক প্রবল নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। তখন অনেকেই ধারণা করেছিল, রাশিয়ার মুদ্রা রুবল হয়তো দ্রুত মূল্যহীন হয়ে যাবে। কিন্তু অবাক করার বিষয়, ইউক্রেন যুদ্ধ শুরুর আগে রুবল যে অবস্থায় ছিল, এখন তার চেয়ে আরও বেশি শক্তিশালী হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের তথ্য মতে, র্ব্তমানে ডলারের বিপরীতে সবচেয়ে শক্তিশালী মুদ্রা রাশিয়ার রুবল। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডলারের বিপরীতে ৪০ শতাংশ বেড়েছে রুবলের দাম, যা গত ৭ বছরে সর্বোচ্চ।

বিশ্বের ইতিহাসে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এবং বড় ধরনের সামরিক সংঘাতের মুখোমুখি কোনো দেশের মুদ্রার মান এভাবে বাড়তে দেখা যায়নি।

বিশেষজ্ঞদের মতে, যুদ্ধে জড়িয়ে পড়া এবং আন্তর্জাতিক প্রবল নিষেধাজ্ঞায় পড়া এক দেশ থেকে বিনিয়োগকারীরা চলে যাবেন এবং পুঁজি প্রবাহ বাধাগ্রস্ত হবে, এটাই স্বাভাবিক। এর ফলে সে দেশের মুদ্রার দামও কমে যাবে। কিন্তু রাশিয়ার ক্ষেত্রে হয়েছে উল্টো। বিশ্বের ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি।

রুবলকে টেনে তোলার পেছনে রাশিয়ার বেশ কিছু পদক্ষেপ ছিল খুবই গুরুত্বপূর্ণ। এরমধ্যে জ্বালানি ও গ্যাসের মূল্য ডলারের বিপরীতে রুবলে পরিশোধের ঘোষণা রাশিয়ার জন্য সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট ছিল।

তবে মার্কিন গবেষকরা বলছেন, ডলারের বিপরীতে রুবলের শক্তি কতদিন স্থায়ী হবে তা নিশ্চিত নয়।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন