মধ্যপ্রাচ্যে ন্যাটোর মতো সামরিক জোটের পক্ষে জর্ডান

  25-06-2022 03:21PM


পিএনএস ডেস্ক : জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহ বলেছেন, তিনি ন্যাটোর মতোই মধ্যপ্রাচ্য সামরিক জোটের ধারণাকে সমর্থন করেন।

সিএনবিসি’র হ্যাডলি গ্যাম্বলের সাথে কথা বলার সময় বাদশা বলেছেন যে, এই জাতীয় জোট সমমনা দেশগুলোর সাথে কাজ করতে পারে। তবে তিনি জোর দিয়ে বলেছেন, এই জাতীয় মিশনের বিবৃতি শুরু থেকেই স্পষ্ট হওয়া দরকার।

তিনি আরো বলেন, ‘আমি এই জোটে এ অঞ্চলের আরো দেশকে দেখতে চাই। আমি মধ্যপ্রাচ্যের ন্যাটোকে সমর্থনকারী প্রথম ব্যক্তিদের একজন হবো।’

বাদশা দ্বিতীয় আবদুল্লাহ আবারো বলেন, ‘মিশনের বিবৃতিটি খুব, খুব বেশি স্পষ্ট হতে হবে। অন্যথায়, এটি সবাইকে বিভ্রান্ত করে।’

রাজা বলেন, তিনি ইতোমধ্যেই তার দেশকে মধ্যপ্রাচ্যের ন্যাটোর ‘অংশীদার’ হিসাবে দেখেছেন। কারণ জর্ডান সংস্থাটির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছে এবং এর সৈন্যরা অতীতে ন্যাটো বাহিনীর সাথে ‘কাঁধে কাঁধ মিলিয়ে’ লড়াই করেছে।

আবদুল্লাহ বলেন, নিরাপত্তা ও সামরিক সহযোগিতার পাশাপাশি, মধ্যপ্রাচ্যে একটি ঘনিষ্ঠ জোট রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের ফলে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবেলায় সাহায্য করতে পারে, বিশেষ করে জ্বালানি ও পণ্যমূল্যের ক্ষেত্রে।

তিনি বলেন, আমরা সবাই একত্রিত হয়ে বলছি ‘আমরা কীভাবে একে অপরকে সাহায্য করতে পারি?’ যা এই অঞ্চলের জন্য খুবই অস্বাভাবিক বলে আমি মনে করি।

তিনি আরো বলেন, ‘যদি আমি ঠিক থাকি এবং আপনি যদি ভালো না থাকেন। তাহলে এর জন্য আমাকে শেষমেষ পস্তাতে হবে। আমি আশা করছি যে, আপনি ২০২২ সালে যা দেখছেন, তা আগে কখনো দেখেননি। আমার মনে হয়, ‘আমরা কীভাবে একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করতে পারি এবং একে অপরের সাথে কাজ করতে পারি?’ তা নিয়ে আলোচনার সময় এখনই। সূত্র : আরব নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন