গর্ভপাত ইস্যু, আমেরিকায় নিষিদ্ধের পর ফ্রান্সে সাংবিধানিক সুরক্ষার দাবি

  27-06-2022 09:45AM


পিএনএস ডেস্ক : আমেরিকায় গর্ভপাতের অধিকার কেড়ে নিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ফ্রান্সে যাতে এমন কিছু না ঘটে, সেজন্য গর্ভপাতের অধিকার সংক্রান্ত আইনটিকে সংবিধানের অন্তর্ভুক্ত করার দাবিতে সরব হয়েছেন ফরাসি পার্লামেন্টের একদল এমপি। তারা মূলত শাসক দল তথা প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরনের অনুগামী বলে বিবৃতি জারি করে জানিয়েছেন পার্লামেন্টের দুই সদস্য।

ফ্রান্সে আইন করে ১৯৭৫ সাল থেকে গর্ভপাতের অধিকার দেওয়া হয়েছে। ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য সেই অধিকার সুদৃঢ় করতে তা সংবিধানিক আইনে পরিণত করতে চাই’- এমনই বলেছেন ফরাসি এমপি মারি-পিয়েরে রিক্সাইন। তিনি বলেন, “অন্য কোথাও যা-ই ঘটুক না কেন, ফ্রান্সে তা হতে দিতে পারি না।”

পার্লামেন্টের দুই সদস্যের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, নতুন আইনে গর্ভপাতের অধিকার সুদৃঢ়ভাবে সংবিধানে ঠাঁই পাবে, কোনওভাবেই সেই অধিকার কেড়ে নেওয়া যাবে না।

এদিকে, আমেরিকার সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরন। তিনি বলেছেন, “গর্ভপাতের অধিকার মেয়েদের মৌলিক অধিকার। এটি রক্ষা করা উচিত।”

আমেরিকার সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে দেশটির মেয়েদের পাশে থাকার বার্তা দিয়ে তিনি বলেন, “এই ধরনের সিদ্ধান্তে মেয়েদের স্বাধীনতা, অধিকার খর্ব করা হচ্ছে।” সূত্র: ফ্রান্স২৪, দ্য গার্ডিয়ান

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন