সিরিয়া যুদ্ধে গত ১০ বছরে ৩ লক্ষাধিক মানুষের প্রাণহানি : জাতিসংঘ

  29-06-2022 08:28AM


পিএনএস ডেস্ক : জাতিসংঘ মানবাধিকার কার্যালয় এক হিসাবে জানিয়েছে, সিরিয়া যুদ্ধে গত ১০ বছরে ৩০৬,৮৮৭ জন সাধারণ মানুষ নিহত হয়েছে। যা দেশটির যুদ্ধ-পূর্ব মোট জনসংখ্যার প্রায় ১ দশমিক ৫ শতাংশ। মঙ্গলবার (২৮ জুন) নতুন এক প্রতিবেদনে জাতিসংঘ মানবাধিকার কার্যালয় ৮ টি তথ্যসূত্রের ভিত্তিতে নিহতের এই পরিসংখ্যান দিয়েছে।

২০১১ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত যুদ্ধের প্রথম ১০ বছরে মানুষের মৃত্যুর আনুমানিক হিসাব দেওয়া হয়েছে এ প্রতিবেদনে। বলা হয়েছে, দীর্ঘ এই যুদ্ধে প্রতিদিন সিরিয়ায় গড়ে ৮৩ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ১৮ জনই শিশু। এত বিপুল সংখ্যক মানুষের মৃত্যুতে যুদ্ধে জড়িত পক্ষগুলোর বেসামরিক নাগরিকদেরকে সুরক্ষা দেওয়ার আন্তর্জাতিক মানবাধিকার নীতিকে সম্মান না দেখানোর বিষয়টিই সামনে এসেছে বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

এতে আরও বলা হয়, মৃত্যুর আনুমানিক এই পরিসংখ্যানের চেয়ে প্রকৃত মৃত্যু এখনও আরও বেশিই হবে। কারণ এই হিসাবে কেবল যুদ্ধে সরাসরি যারা মারা গেছে তাদেরকেই ধরা হয়েছে। কিন্তু যুদ্ধের প্রভাবে খাবার, পানি কিংবা স্বাস্থ্যসেবা না পেয়ে যাদের পরোক্ষ মৃত্যু হয়েছে তাদেরকে এ হিসাবে ধরা হয়নি। এমনকি, যুদ্ধে অ-বেসমরিক নিহতের (সেনা, পুলিশ, যোদ্ধা ও অন্যান্য) সংখ্যাও এখানে ধরা হয়নি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাশেলে বলেছেন, সর্বসাম্প্রতিক বিশ্লেষণ থেকে সিরিয়া যুদ্ধের ব্যাপ্তি এবং ভয়াবহতা স্পষ্টতই উপলব্ধি করা যায়। প্রসঙ্গত, ২০১১ সালের মার্চে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ থেকে পরে দেশজুড়ে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। এই যুদ্ধে একে একে জড়িত হয় বিভিন্ন পক্ষ। দীর্ঘদিনের এই যুদ্ধে বিশ্বের শক্তিধর দেশগুলোও জড়িয়েছে। সূত্র- আল জাজিরা, রয়টার্স।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন