টেক্সাসে লরির ভেতর ৫৩ লাশ, যে তথ্য দিলেন সেই চালক

  02-07-2022 01:11PM


পিএনএস ডেস্ক : সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে লরির ভেতর ৫৩ জনের লাশ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তারা অভিবাসন প্রত্যাশী। এই ঘটনাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অভিবাসন দুর্ঘটনা আখ্যা দেওয়া হয়েছে।

কিন্তু লরির ভেতর কীভাবে মৃত্যু হয়েছে এতগুলো মানুষের, তা উদঘাটন করতে তদন্ত চলছে।

এদিকে, লরির চালক দাবি করেছেন, গাড়ির শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা যে কাজ করছিল না, সে বিষয়টি তিনি জানতেন না।

শনিবার এক তথ্যদাতার বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি একথা জানিয়েছে।

ফেডেরাল আদালতে দাখিল করা নথিপত্র অনুযায়ী, চালক হোমেরো জামোরানো লরির শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার কথা জানতেন না।

ভয়াবহ এই দুর্ঘটনায় যে চারজনকে অভিযুক্ত করা হয়েছে তাদের একজন ওই চালক। তাকে ঘটনাস্থলের কাছেই লুকিয়ে থাকা অবস্থায় পাওয়া যায় বলে জানানো হয়েছে।

গত ২৭ জুন ওই লরিটি খুঁজে পাওয়ার আগে ও পরে অভিবাসন প্রত্যাশীদের পাচারের বিষয়ে জামোরানো ও ক্রিস্টিয়ান মার্টিনেজ নামে এক ব্যক্তির মধ্যে ক্ষুদেবার্তা আদান-প্রদান হয়।

ইমিগ্রেশন ও কাস্টমস এনফোর্সমেন্ট কর্তৃপক্ষ এবং টেক্সাস পুলিশের সাথে কর্মরত এক সরকারি তথ্যদাতা জানিয়েছেন, লরির ভেতর মরদেহ খুঁজে পাওয়ার ঘটনা প্রকাশ পাওয়ার পরও ওই দুজনের মধ্যে যোগাযোগ হয়েছিল।

আদালতের নথি অনুযায়ী, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার ব্যাপারটি জামোরানো জানতেন না বলে ওই তথ্যদাতাকে জানিয়েছেন মার্টিনেজ। এ কারণেই ৫৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলেও দাবি করেন তিনি।

এ ঘটনায় নিহতদের মধ্যে এখন পর্যন্ত ছয়জনের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। ৪২ জনের ‘সম্ভাব্য পরিচয়’ জানা গেছে এবং পাঁচজনের পরিচয় জানা যায়নি। সূত্র: বিবিসি


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন