গাজা পরিস্থিতির দায় ইসরাইলকেই নিতে হবে: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

  07-08-2022 08:14AM



পিএনএস ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, গাজা উপত্যকায় সংকট তীব্র হওয়ার দায় বর্ণবাদী, কসাই ও আগ্রাসী ইহুদিবাদীদেরকেই নিতে হবে। তিনি শনিবার মুসলিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ মন্তব্য করেছেন।

শুক্রবার বিকেল থেকে শনিবার পর্যন্ত ইহুদিবাদী ইসরাইলি সেনারা গাজা উপত্যকার বিভিন্ন স্থানে বিনা উস্কানিতে বিক্ষিপ্ত বিমান হামলা চালিয়েছে। এসব হামলায় অন্তত ১৫ ফিলিস্তিনি শহীদ ও অপর ১১৪ জন আহত হয়েছেন। এসব হামলার প্রতিশোধ নিতে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের সামরিক শাখা আল-কুদস ব্রিগেড রাজধানী তেল আবিবসহ ইসরাইলের বিভিন্ন স্থানে রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইহুদিবাদী সূত্রগুলো জানিয়েছে, গাজা থেকে গত প্রায় দু’দিনে অন্তত ২০০ ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপ করা হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে গাজা উপত্যকায় চলমান পরিস্থিতির ব্যাপারে তার দেশের গভীর উদ্বেগের কথা জানান। আব্দুল্লাহিয়ান বলেন, বিশ্ব মোড়লদের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরবতার সুযোগে ইহুদিবাদী ইসরাইল আবার গাজা উপত্যকায় হত্যাযজ্ঞ ও ধ্বংসলীলায় মেতে উঠেছে। তিনি বর্ণবাদী ইসরাইলিদের এসব হামলার তীব্র নিন্দা জানান। মুসলিম দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি জাতিসংঘ মহাসচিব, ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসির মহাসচিব, জোট নিরপেক্ষ আন্দোলনের সভাপতি ও আফ্রিকান ইউনিয়নের মহাসচিবের কাছে আব্দুল্লাহিয়ানের চিঠিটি পাঠানো হয়েছে।

চিঠিতে তিনি দখলদারদের প্রতিহত করা ও মাতৃভূমি রক্ষা করাকে ফিলিস্তিনি জাতির ন্যায়সঙ্গত অধিকার হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বিশেষ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত ইসরাইলি আগ্রাসনের নিন্দা জানানোর পাশাপাশি অবিলম্বে এ আগ্রাসন বন্ধ করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।

পিএনএস/আনোয়ার



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন