চীনে চিহ্নিত হওয়া ল্যাংগ্যা হেনিপাভাইরাস নিয়ে উদ্বেগ

  10-08-2022 03:33PM




পিএনএস ডেস্ক : চীনে চিহ্নিত হয়েছে নতুন ভাইরাস- যার নাম ল্যাংগ্যা হেনিপাভাইরাস (Langya henipavirus)। সংক্ষেপে এ ভাইরাসটিকে বলা হচ্ছে লেইভি (LayV)। এরইমধ্যে ৩৫ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ভাইরাসটিকে চীনের শানদং ও হেনান প্রদেশে প্রথম শনাক্ত করা হয় ২০১৮ সালে। তবে গত সপ্তাহে এটিকে আনুষ্ঠানিকভাবে চিহ্নিত করা হয়।

বিজ্ঞানীরা বলেছেন, ভাইরাসটি সম্ভবত প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়েছে। তাইওয়ানের স্বাস্থ্য কর্তৃপক্ষ, ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়েছে তা নিয়ে গবেষণা করছে।

বিজ্ঞানীরা ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে বন্যপ্রাণীদের নমুনা পরীক্ষা করেছেন এবং ২৬২ প্রাণীর এক চতুর্থাংশেরও বেশির নমুনায় লেইভি ভাইরাল আরএনএ খুঁজে পেয়েছেন। গৃহপালিত ছাগল ও কুকুরের শরীরেও এ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গত সপ্তাহে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে (এনইজেএম) চীন, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের একটি লেখা প্রকাশিত হয়েছে। যেখানে এ ভাইরাসের বিষয়ে প্রাথমিক অনুসন্ধানের তথ্য তুলে ধরা হয়েছে। মানুষের ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার লক্ষণ হলো জ্বর, ক্লান্তি, কাশি, ক্ষুধা হ্রাস এবং পেশী ব্যথা। বিজ্ঞানীরা জানিয়েছেন, আক্রান্তদের সবারই জ্বর ছিল। তবে এখনো এ ভাইরাসে কারও মৃত্যুর ঘটনা ঘটেনি এবং ভাইরাসটি নিয়ে আতঙ্কের কিছু নেই।

ভাইরাসটি মানুষ থেকে মানুষে ছড়ায় কি না- তা এখনো জানা যায়নি। গার্ডিয়ান জানিয়েছে, নতুন ভাইরাসে আক্রান্ত ৩৫ জনের মধ্যে বেশিরভাগই ছিল কৃষক। বাকিরা কারখানার কর্মী।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন