ক্রিমিয়ায় বিমানঘাঁটিতে বিস্ফোরণের ঘটনায় সাত রুশ যুদ্ধবিমান ধ্বংস: রিপোর্ট

  11-08-2022 11:47AM




পিএনএস ডেস্ক : মঙ্গলবার রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার একটি বিমানঘাঁটিতে কমপক্ষে দুটি বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে সাতটি রুশ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

নতুন স্যাটেলাইট চিত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ দাবি করেছে। স্যাটেলাইট চিত্রগুলো ‘প্ল্যানেট ল্যাবসের’ বলে জানিয়েছে সিএনএন।

রিপোর্ট লেখা পর্যন্ত বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বলেছে, বিস্ফোরণের কারণ তারা নিশ্চিত হতে পারেনি।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিমানবাহিনীর গোলাবারুদ মজুত থেকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে কীভাবে গোলাবারুদের মজুতে বিস্ফোরণ ঘটেছিল তা প্রকাশ করেনি।

৯ আগস্টের একটি স্যাটেলাইট চিত্রে দেখা যায়, সাকি বিমানঘাঁটির মূল রানওয়ের পাশে কয়েকটি যুদ্ধবিমান রাখা আছে। বিস্ফোরণের পর ১০ আগস্টের স্যাটেলাইট চিত্রে দেখা যায়, কমপক্ষে সাতটি যুদ্ধবিমানের পুড়ে যাওয়া ধ্বংসাবশেষ পড়ে আছে।

এছাড়ার ঘাঁটির এই এলাকায় কমপক্ষে চারটি গর্ত দেখা গেছে। একই সঙ্গে ফ্লাইটলাইন ও পার্শ্ববর্তী যুদ্ধবিমান রাখার জায়গাগুলোতে চোখে পড়ার মতো পোড়া চিহ্ন ও ক্ষতিগ্রস্ত গাছপালা দেখা গেছে।

উল্লেখ্য, ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপটি দখল করে নেয় রাশিয়া। ক্রিমিয়াকে নিজ ভূখণ্ড মনে করে রুশ কর্তৃপক্ষ। তবে ক্রিমিয়াকে রাশিয়ার ভূখণ্ড হিসেবে কিয়েভ ও তার মিত্ররা স্বীকৃতি দেয়নি। সূত্র: সিএনএন


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন