যে ৫ কারণে চীনের ‘গোয়েন্দা’ জাহাজকে ভয় পাচ্ছে ভারত

  16-08-2022 02:42PM




পিএনএস ডেস্ক : ভারতের নিরাপত্তার সতর্কতা ও আলোচনার মধ্যে অবশেষে শ্রীলংকার হামবানটোটা বন্দরে নোঙ্গর করেছে চীনের গোয়েন্দা জাহাজ।

জাহাজটি আগমন বাতিলের কথা শ্রীলংকা জানালেও বিষয়টি ঘটে গেছে উল্টো।

মূলত পাঁচটি কারণে চীনের গোয়েন্দা জাহাজ নিয়ে উদ্বিগ্ন ভারত।

প্রথম কারণ- ভারতের উডিষ্যা উপকূলের আবুল কালাম উপদ্বীপে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে দেশটি। এখানে আসলেই পরীক্ষা হয়েছে কিনা সেটি ইওয়ান ওয়াং ৫ নামক জাহাজের সেন্সর দিয়ে ভারতের ক্ষেপণাস্ত্র শনাক্ত করা সম্ভব।

দ্বিতীয় কারণ- ভারত যদি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে তবে সেগুলোর লক্ষ্য ও নির্ভুলতার অবস্থান সম্পর্কে পরিমাপ করবে চীনের উচ্চ প্রযুক্তি সম্পন্ন জাহাজটি । চীনের এ জাহাজ জ্বালানি পূরণের জন্য আগামী ২২ আগস্ট পর্যন্ত শ্রীলংকার হামবানটোটা বন্দরে থাকবে। আর এটি চীন থেকে ছাড়ল ১৪ জুলাই। এর মধ্যে কোনো বন্দরে সেটি প্রবেশ করেনি। এক মাস ধরে সেটি কোনো জ্বালানি নেয়নি।

তৃতীয় কারণ- ইওয়ান ওয়াং ৫ জাহাজ মহাসাগরের জরিপ করতে পারে। এটি ভারত মহাসাগরে চীনের সাবমেরিন চালাতে সুবিধা সৃষ্টি করবে। এর আগে, ২০২১ সালে শিং ইয়াং হং ০৩ নামের চীন সরকারের অপর জরিপ জাহাজ ভারতীয় মহাসাগরের একই এলাকায় গিয়ে পশ্চিম সুমাত্রায় অনুসন্ধানের কাজ করছিল।

চতুর্থ কারণ- ২০১৪ সালে চীনের একটি পারমানবিক বিদ্যুৎ সাবমেরিনকে শ্রীলংকায় ভিড়তে দেয় কলম্বো। সেই সময় থেকে ভারত ও শ্রীলংকার সম্পর্ক দুর্বল হতে থাকে। এখন শ্রীলংকা বলছে, জাহাজটি তাদের অটোমেটিক আইডেন্টিফিকেশন সিস্টেম চারু রাখবে কিন্তু বৈজ্ঞানিক গবেষণার অনুমতি দেওয়া হয়নি। যেহেতু হামবানটোটা বন্দর চীনের কোম্পানি দ্বারা পরিচালিত তাই সেটি তারা নিয়ন্ত্রণ করবে।

পঞ্চম কারণ- উন্নয়নের জন্য চীনের কাছ থেকে নেয়া ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে হামবানটোটা বন্দরকে ৯৯ বছরের জন্য লিজ দিয়েছে শ্রীলংকা। এটিও ভারতের উদ্বিগ্ন হওয়ার অন্যতম কারণ। আর সেটি সামরিক উদ্দেশ্যে ব্যবহারে সম্ভাবনা রয়েছে। সীমান্ত নিয় চীন-ভারত সম্পর্কে স্থবিরতা চলছে। আবার শ্রীংলকার সব বড় বড় অবকাঠামোতে চীনের বিনিয়োগ রয়েছে। যদিও ভারত শ্রীলংকার অর্থনৈতিক মন্দার সময় পাশে দাঁড়াচ্ছে ভারত।

প্রসঙ্গত, ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল।

পিএনএস/আলাউদ্দিন



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন