আসামি প্রসঙ্গে বিলকিস বানু : ‘ওরা ব্রাহ্মণ বলে হত্যা-ধর্ষণ করেও মুক্তি পায়’

  19-08-2022 10:35AM




পিএনএস ডেস্ক :  ভারতের গুজরাট রাজ্যে ২০০২ সালে দাঙ্গা চলাকালে বিলকিস বানুর তিন বছরের মেয়েসহ তার পরিবারের সাত সদস্যকে হত্যা করা হয়। ১১ জনের দলবদ্ধ ধর্ষণের শিকার হন বিলকিস, তখন তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা।

আদালতের নির্দেশে সেই ১১ আসামির সাজা মওকুফ হওয়ার পর সম্প্রতি কারাগার থেকে মুক্ত হয়েছেন তারা।

এ ইস্যুতে গেল কয়েকদিন ধরেই চলছে প্রচণ্ড আলোচনা-সমালোচনা। গুজরাটের বিজেপি বিধায়ক এবার এ ইস্যু নিয়ে করলেন বিতর্কিত মন্তব্য।

মুক্তিপ্রাপ্ত আসামিদের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, ওরা অপরাধ ঘটিয়েছে কি না জানি না আমি। তবে জেলে ওদের আচরণ ভালো ছিল। ওরা সব ব্রাহ্মণ সন্তান। মূল্যবোধ সম্পন্ন মানুষ।

বিলকিস বানুর বয়স বর্তমানে ৪০ এর কোঠায়। তিনি গুজরাটের সরকারের কাছে আবেদন করেছেন যাতে সিদ্ধান্তটি পুর্নর্বিবেচনা করা হয় এবং তাকে ভয়হীনভাবে ও শান্তিতে বেঁচে থাকার তার অধিকার ফিরিয়ে দেওয়া হয়।

বুধবার দেওয়া এক বিবৃতিতে বানু বলেন, যখন আমি শুনি যে আমার পরিবার ও আমার জীবন ধ্বংস করে দেওয়া ১১ জন দোষী ব্যক্তি মুক্তি পেয়েছে, তখন আমি আমার ভাষা হারিয়ে ফেলি। আমার এখনও নিজেকে অবশ লাগছে।

ওই ১১ জন যে কারাগার থেকে কেবল মুক্তি পেয়েছেন তাই নয়, বরং কারাগারের বাইরে তাদের অভ্যর্থনাও জানানো হয়।

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওগুলোতে দেখা যায় যে, আত্মীয়-স্বজনরা তাদের মিষ্টি খাওয়াচ্ছেন ও তাদের গলায় ফুলের মালা পরিয়ে দিচ্ছেন এবং তাদের পা ছুঁয়ে আশীর্বাদ নিচ্ছেন।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন