গুপ্তচরবৃত্তির দায়ে জাপানি কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

  27-09-2022 08:38AM



পিএনএস ডেস্ক: রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস বা এফএসবি ভ্লাডিভস্টক শহর থেকে গতকাল (সোমবার) একজন জাপানি কূটনীতিককে আটক করেছে। জাপানের এ কূটনীতিক রাশিয়ায় কনসাল হিসেবে কাজ করছিলেন।

রাশিয়া থেকে নিষিদ্ধ তথ্য-উপাত্ত সংগ্রহের সময় রাশিয়ার গুপ্তচর-বিরোধী সংস্থা তাকে আটক করে। মোতোকি তাতসুনোরি নামের এ কূটনীতিক সংরক্ষিত তথ্য কেনার প্রচেষ্টার কথা স্বীকার করেছেন। তাকে রাশিয়া ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এফএসবি এক বিবৃতিতে বলেছে, জাপানের এ কূটনৈতিক সন্দেহজনক সংরক্ষিত তথ্য অর্থের বিনিময়ে কেনার প্রচেষ্টা চালানোর সময় ধরা পড়েন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দেশকে রাশিয়া কিভাবে সহযোগিতা করছে এবং প্রিমোরি এলাকার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কিত তথ্য-উপাত্ত কেনার চেষ্টা করেন ওই জাপানি কূটনীতিক।

এফএসবি জানিয়েছে, জাপানের এ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। এফএসবি’র এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি এমনসব তৎপরতার সঙ্গে জড়িত ছিলেন যা তার কূটনৈতিক পরিচয়ের সঙ্গে সংগতিপূর্ণ নয়। পাশাপাশি যে সমস্ত তথ্য নেয়ার চেষ্টা করেছেন তাতে রাশিয়ার নিরাপত্তা স্বার্থ জড়িত।

জাপানি কূটনীতিক স্বীকার করেছেন যে, তার তৎপরতা রাশিয়ার আইনকে লন্ডন করেছে। এই ঘটনায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জাপানের মিনিস্টার-কাউন্সিলরকে তলব করেছে। মন্ত্রণালয় জানিয়েছে, আটক তাতসুনোরিকে রাশিয়া থেকে ৪৮ ঘন্টা মধ্যে চলে যেতে হবে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন