সংসদে ‘থ্যাংক ইউ পুলিশ’ স্লোগান ইরানের আইনপ্রণেতাদের

  03-10-2022 02:45PM




পিএনএস ডেস্ক: ইরানের সংসদ অধিবেশনে আইনপ্রণেতারা ‘থ্যাংক ইউ পুলিশ’ (ধন্যবাদ পুলিশ) স্লোগান দিয়েছেন। তরুণী মাসা আমিনির মৃত্যু ঘিরে দুই সপ্তাহের বেশি সময় ধরে দেশটিতে নজিরবিহীন বিক্ষোভে পুলিশের ব্যাপক ধরপাকড়ের মধ্যে আইনপ্রণেতারা এই স্লোগান দিলেন।

গত ১৩ সেপ্টেম্বর সঠিকভাবে হিজাব না পরার কারণে কুর্দিস্তান প্রদেশের তরুণী মাশা আমিনিকে আটক করে তেহরান পুলিশ। হেফাজতে ২২ বছর বয়সী এই তরুণী অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে দু’দিন পর তার মৃত্যু হয়। এই ঘটনার জেরে দেশটিতে ব্যাপক জনবিক্ষোভের সৃষ্টি হয়।

রবিবার সংসদ অধিবেশনে আইনপ্রণেতারা দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির প্রতি আনুগত্য প্রকাশ করে বলেন, ‘আমাদের ধমনীতে নেতা খামেনির উপহারের রক্ত প্রবাহিত।’

ইরানের বিক্ষোভ নিয়ে আয়াতুল্লাহ আলি খামেনি এখন পর্যন্ত মন্তব্য করেননি। তবে দেশটির প্রেসিডেন্ট মাসা আমিনির মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে বিক্ষোভ ‘অযৌক্তিক’ বলেও মন্তব্য করেছেন তিনি।

২০১৯ সালে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিশাল বিক্ষোভ হয়েছিল ইরানে। এরপর এত বড় বিক্ষোভ আর হয়নি দেশটিতে। ইরান ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মাসার মৃত্যুর বিচার চেয়ে বিক্ষোভ হচ্ছে।

চলমান এই বিক্ষোভে দেশটিতে সোমবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৯২ তে দাঁড়িয়েছে। নরওয়ের অসলোভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানিয়েছে। সূত্র: আল আরাবিয়া


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন