দুর্গাপূজায় গান্ধীকে অসুর সাজানো নিয়ে বিতর্ক

  04-10-2022 10:57AM



পিএনএস ডেস্ক : ভারতের দক্ষিণ কলকাতার রুবি পার্কের অখিল ভারতীয় হিন্দু মহাসভার দুর্গাপুজাকে কেন্দ্র করে বিতর্ক এখন তুঙ্গে। রাজনীতিবিদ থেকে শুরু করে বিভিন্ন মহল থেকে ওঠে আসছে সমালোচনার ঝড়।

এই দুর্গাপুজায় মহাত্মা গান্ধীর আদলে রূপ দেওয়া হয়েছে মহিষাসুরকে। সেখানে দেখা গেছে দেবী দুর্গা তাকে হত্যা করছেন। আর তাতে ক্রমে বিতর্ক বেড়ে চলেছে।

এই বিতর্কের মূলে ওঠে আসছে একজনেরই নাম। তিনি হলেন পুজার মূল উদ্যোক্তা চন্দ্রচূড় গোস্বামী। ২০২১ সালে কলকাতার ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নির্দলীয় প্রার্থী হিসেবে তিনি দাঁড়িয়েছিলেন।

যদিও তিনি খুব ভালো ফল করতে পারেননি। মাত্র ৮১টি ভোট পেয়েছিলেন। আর এবার তিনি গান্ধীর আদলে অসুরের মূর্তি তৈরি করে বিতর্কে জড়িয়েছেন।

তিনি জানিয়েছেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমাকে ফোন করে মূর্তি বদলে দিতে বলা হয়েছিল।’ তবে তার সাফ কথা, ‘আমি সত্যি কথা বলতে ভয় পাই না গ্রেফতার হলে হব।’

ইতোমধ্যে এই ঘটনায় কসবা থানায় অভিযোগ দায়ের হয়েছে তার বিরুদ্ধে। পাশাপাশি বিষয়টি প্রকাশ্যে আসার পরে পুলিশের পক্ষ থেকে এই পুজার অসুরের মূর্তিতে চুল এবং গোঁফ লাগিয়ে দেওয়া হয়।

অভিযুক্ত চন্দ্রচূড় গোস্বামী ভারতের দক্ষিণপন্থী অখিল ভারতীয় হিন্দু মহাসভার সদস্য। যার নেতা নাথুরাম গডসে ১৯৪৮ সালে গান্ধীকে হত্যা করেছিলেন। এছাড়া তিনি আরেক হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘেরও (আরএসএস) সদস্য ছিলেন।

এদিকে সপ্তমীর রাতে পুলিশ গান্ধীর মূর্তিতে চুল আর গোঁফ লাগিয়ে চেহারা বদলে দেওয়ার প্রতিবাদে পূজামণ্ডপের সামনেই অষ্টমীতে অবস্থান বিক্ষোভে বসেছেন উদ্যোক্তারা।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন