রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ইলন মাস্কের যে কর্মকাণ্ডে ক্ষেপেছেন জেলেনস্কি

  04-10-2022 01:05PM




পিএনএস ডেস্ক: রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধ নিয়ে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্কের কর্মকাণ্ডে ক্ষেপেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

টুইটারে খুবই সক্রিয় টেসলার সিইও ইলন মাস্ক। তিনি প্রায় প্রতিটি বড় ইস্যুতেই কথা বলেন। এসব কারণে তিনি বহুবার বিতর্কেও জড়িয়েছেন।

একই রকম আরেকটি ঘটনা দেখা গেল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে। তিনি টুইটারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অবসান এবং শান্তির জন্য পরামর্শ দিয়েছিলেন। তার এই পদক্ষেপে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ ইউক্রেনের কর্মকর্তারা তাকে আক্রমণ করেন এবং টুইটের মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানান।

ইলন মাস্ক, তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে, ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ড বন্ধ করার বিষয়ে একটি টুইটার পোল করার চেষ্টা করেছিলেন। টেসলার সিইও যুদ্ধের অবসানের জন্য বিভিন্ন ধরনের প্রস্তাব দেন এবং তার অনুসারীদেরকে তার পরামর্শের উপর ‘হ্যাঁ’ বা ‘না’ ভোট দিতে বলেন। এর মধ্যে আনুষ্ঠানিকভাবে রাশিয়াকে ক্রিমিয়া সংযুক্ত করার অনুমতি দেওয়ার কথাও ছিল।

টুইটে মাস্ক বলেন, রাশিয়া আংশিকভাবে সেনা মোতায়েন করছে। যুদ্ধ আরও বাড়লে উভয়পক্ষের অনেক মৃত্যু হবে এবং তা হবে খুবই বিপর্যয়কর।

রাশিয়া ইউক্রেনের জনসংখ্যার তিন গুণ, তাই যুদ্ধে ইউক্রেনের জয়ের সম্ভাবনা কম। আপনি যদি ইউক্রেনের জনগণের কথা চিন্তা করেন তবে শান্তির সন্ধান করুন।

মাস্কের টুইটটি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি অথবা জার্মানিতে ইউক্রেনের প্রাক্তন রাষ্ট্রদূত আন্দ্রিজ মেলনিক কেউই ভালভাবে গ্রহণ করেননি। মেলনিক নিজেই টুইটের জবাবে মাস্ককে বলেছেন, আপনার কাছে আমার একটি খুব কূটনৈতিক উত্তর আছে, এবং এটি বাজে কথা। এখন একটি জিনিস পরিষ্কার যে কোনও ইউক্রেনীয় কখনও আপনার আইএনজি টেসলার মতো বাজে গাড়ি কিনবে না।

অন্যদিকে, ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি দুটি প্রতিক্রিয়ার উপর টুইট করে লিখেছেন, “আপনি কোন ইলন মাস্ককে বেশি পছন্দ করেন, যিনি ইউক্রেনকে সমর্থন করেন, নাকি যিনি রাশিয়াকে সমর্থন করেন?” সূত্র: নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান, টেলিগ্রাফ ইউকে

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন