‘ইরানে সহিংসতার জন্য দায়ী যুক্তরাষ্ট্র ও ইসরায়েল’

  04-10-2022 01:20PM



পিএনএস ডেস্ক : ইরানে চলমান ব্যাপক বিক্ষোভ-সহিংসতার পেছনে ‘চিরশত্রু’ যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন ইরানের ইসলামী বিপ্লবের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

সম্প্রতি কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর সোমবার তেহরানের একটি অনুষ্ঠানে প্রথম জনসমক্ষে এসে খামেনি বলেন, ‘আমি স্পষ্টভাবে বলতে চাই, এসব দাঙ্গা ও নিরাপত্তাহীনতার ঘটনা বিদেশের কিছু বিশ্বাসঘাতক ইরানির সহযোগিতায় যুক্তরাষ্ট্র ও তার পরিচালিত মিথ্যাবাদী ইহুদিবাদী শাসক এবং তাদের এজেন্ট দ্বারাই সংঘটিত হচ্ছে।’

তিনি বলেন, একজন তরুণী মারা গেলেন। তার মৃত্যুর ঘটনায় আমিও ভীষণ কষ্ট পেয়েছি। কিন্তু এই ঘটনার তদন্তের আগেই কোনো বিষয়ে নিশ্চিত না হয়েই কিছু লোক প্রতিক্রিয়া হিসেবে রাস্তায় নেমে অনিরাপত্তা সৃষ্টি করবে, পবিত্র কোরআনে আগুন দেবে, পর্দানশীল নারীদের মাথা থেকে টেনে হিজাব নামিয়ে ফেলবে এবং মসজিদ, হোসাইনিয়া ও মানুষের গাড়িতে অগ্নিসংযোগ করবে-এগুলো স্বাভাবিক কোনো প্রতিক্রিয়া নয়।

খামেনি আরো বলেন, এ ধরনের বিক্ষোভ ইরানকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র। মাশা আমিনির মৃত্যু না হলে দেশকে অস্থিতিশীল করার অন্য অজুহাত তৈরি করা হতো।

এর আগে সাম্প্রতিক বিক্ষোভ প্রসঙ্গে ইরানের রক্ষণশীল সরকারের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রোববার মন্তব্য করেন, ইরানের শত্রুরা ষড়যন্ত্রে ব্যর্থ হয়েছে।

এদিকে মাশা আমিনির অস্বাভাবিক মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভ দমন করতে রোববার রাতে পুলিশ রাজধানী তেহরানের একটি বিশ্ববিদ্যালয়ে অভিযান চালায়।

তেহরানের শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষার্থীদের বিক্ষোভ বন্ধ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। খবরে বলা হয়, ইরানের মধ্যাঞ্চলের ইসফান বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ হয়েছে।

‘ত্রুটিপূর্ণভাবে’ হিজাব পরার অপরাধে ইরানের ‘নৈতিকতা পুলিশ’ কুর্দি তরুণী মাশা আমিনিকে হেফাজতে নিয়েছিল। সেখানে তার মৃত্যু হওয়ার পর দেশব্যাপী এ বিক্ষোভ শুরু হয়। এ পর্যন্ত ইরানের প্রায় দেড় শ শহরে বিক্ষোভ ছড়িয়েছে। দেশজুড়ে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে এই বিক্ষোভ চলছে। বিদেশেও বহু জায়গায় প্রতিবাদ হয়েছে।

রোববার পর্যন্ত চলমান বিক্ষোভে ৯২ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে নিহতের সংখ্যা নিয়ে সুস্পষ্ট ধারণা এখনো পাওয়া যায়নি।

সূত্র : আল-জাজিরা

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন