অন্তর্ভুক্ত করা অঞ্চল থেকে পালাচ্ছে রাশিয়ার সৈন্যরা

  05-10-2022 11:20AM




পিএনএস ডেস্ক : দখলকৃত ইউক্রেনের দক্ষিণের খেরসনের কৃষ্ণ সাগর এলাকা থেকে পালিয়ে যাচ্ছেন রাশিয়ার সেনারা। সম্প্রতি মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশ করা মানচিত্রে এমনই চিত্র দেখা গেছে।

মঙ্গলবার প্রতিদিনের ভিডিও বিবৃতিতে রাশিয়ার সৈন্যদের অগ্রসরের কোনো খবর জানায়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তবে মানচিত্রের তথ্যানুযায়ী, ডিনিপার নদীর পশ্চিম তীরের ডুডচেনি গ্রামে রুশ বাহিনী নিয়ন্ত্রণ হারিয়েছে। সেখানে ইউক্রেনের সেনারা হামলা চালিয়ে সেই এলাকা মুক্ত ঘোষণা করেছে।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চল খারখিভ অঞ্চলের অবস্থান সম্পর্কে মানচিত্রে দেখা গেছে যে, রুশ সেনারা ওসকিল নদীর পশ্চিম তীর থেকে তাদের অবস্থান হারিয়েছে। সেখান থেকে লুহানস্কের সীমান্তের পূর্বে প্রায় ২০ কিলোমিটার দূরে পিছু হটেছে রুশ সেনারা। এটি চলতি মাসে কিয়েভ সরকারের নেতৃত্বাধীন সেনাবাহিনীর পাল্টা আক্রমণের ফল।

মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী খুব দ্রুত রুশ সেনাদের পরাস্ত করতে সক্ষম হয়েছে। এরইমধ্যে দেশের দক্ষিন ও পূর্বের কয়েক ডজন শহর রুশ সেনাদের হাত থেকে মুক্ত হয়েছে।

জেলেনস্কি তার রাতের ভিডিও বক্তব্যে বলেন, বর্তমান প্রতিরক্ষা অভিযানের প্রেক্ষাপটে ইউক্রেনের সেনারা দেশটির দক্ষিণে বেশ দ্রুত ওবং শক্তিশালীভাবে অগ্রসর হচ্ছে।

জেলেনস্কি বলেন, বেশ কয়েক ডজন জনবহুল এলাকা মুক্ত করা হয়েছে। এসব এলাকা খেরসন, খারখিভ, লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলে পড়েছে।

এর আগে, মঙ্গলবার সকালে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি যে, খেরসন অঞ্চলে রুশ সেনারা পিছু হটছে। তারা তাদের অস্ত্রের আস্তানা ও পথিমধ্যে সেতু ধ্বংস করছে।

সূত্র- আলজাজিরা।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন