ইরানের ভূমিকম্প কবলিত এলাকায় ত্রাণ তৎপরতা ত্বরান্বিত করার নির্দেশ

  06-10-2022 10:07AM




পিএনএস ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি তার দেশের পশ্চিম আজারবাইজান প্রদেশের ভূমিকম্প কবলিত জনগণের মধ্যে উদ্ধার ও ত্রাণ তৎপরতা ত্বরান্বিত করার জন্য প্রদেশের গভর্নর মোহাম্মাদ সাদেক মোতামেদিয়ানকে নির্দেশ দিয়েছেন। তিনি প্রাদেশিক গভর্নরকে ফোন করে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার সর্বশেষ খোঁজখবর নেন এবং বলেন, বিধ্বস্ত ঘরবাড়ির অধিবাসীদের জন্য দ্রুততম সময়ের মধ্যে আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করতে হবে।

গতকাল (বুধবার) সকালে পশ্চিম আজারবাইজান প্রদেশের খুই শহর ও আশপাশে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় কারো মৃত্যুর খবর পাওয়া না গেলেও অন্তত ১, ১২৬ ব্যক্তি আহত হয়েছেন এবং অনেক ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে।

প্রেসিডেন্ট রায়িসি পশ্চিম আজারবাইজান প্রদেশের ভূমিকম্প কবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশের সবগুলো ত্রাণ ও উদ্ধারকারী সংস্থাকেও নির্দেশ দিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট ক্ষতিগ্রস্ত জনগণকে আশ্বস্ত করে বলেন, তাদের জীবন স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত সরকার তাদের পাশে থাকবে।

পশ্চিম আজারবাইজান প্রদেশে বুধবার সকালের ভূমিকম্পের পরপরই ত্রাণ ও উদ্ধারকারী দলগুলোর পাশাপাশি বিভিন্ন নিরাপত্তা বাহিনীর জওয়ানদের সেখানে পাঠানো হয়।প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে বেশিরভাগ ঘরবাড়ি প্রয়োজনীয় নিরাপত্তা কোড মেনে তৈরি করা হয়েছিল বলে ভূমিকম্পে কারো প্রাণহানি হয়নি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন