কিমকে শি জিনপিংয়ের চিঠি, একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ

  26-11-2022 01:17PM



পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি এক চিঠিতে তিনি আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য কিমের কাছে একটি বার্তা পাঠান। খবর রয়টার্সের।

শনিবার এ তথ্য নিশ্চিত করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ। কিন্তু চিঠিতে শি জিনপিং কি লিখেছেন তার বিস্তারিত কিছু বলা হয়নি। দু’দেশের সম্পর্ক আরও মজবুত করতে কোনো পদক্ষেপের প্রস্তাব করেছেন কিনা, সে সম্পর্কেও কিছু জানানো হয়নি।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির চরম বৈরী সম্পর্ক এবং তার জেরে পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলে সম্ভাব্য অস্থিরতা প্রতিরোধ করতেই উত্তর কোরিয়ার সঙ্গে সখ্যতা বাড়াতে চাইছে চীন।

উল্লেখ্য, গত দু’তিন বছর ধরে কোরীয় উপসাগর ও পীত সাগর অঞ্চলে নিয়মিত নিজেদের তৈরি দূর-মাঝারি ও স্বল্পমাত্রার বিভিন্ন ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বিভিন্ন সময় দক্ষিণ কোরিয়া ও জাপানের সমুদ্রসীমা গিয়ে পড়েছে এসব ক্ষেপণাস্ত্র।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন