শত্রুদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে বহু দশক পর্যন্ত অকার্যকর করে রাখব, দাবি ইরানের

  29-11-2022 12:52PM





পিএনএস ডেস্ক: ইরানে তৈরি সর্বশেষ সুপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো শত্রুদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে কয়েক দশক পর্যন্ত অকার্যকর করে রাখবে বলে দাবি করেছে দেশটি।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে এই দাবি করেছেন।

আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর কাছে থাকা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলো সাধারণত স্বয়ংক্রিয়ভাবে প্রতিপক্ষের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে এবং তা আকাশেই ভূপাতিত করে দিতে সক্ষম।

কিন্তু জেনারেল হাজিজাদে বলছেন, বিশ্বে এমন কোনও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নেই যা তার দেশের সুপারসনিক বা শব্দের চেয়ে দ্রুতগামী ক্ষেপণাস্ত্রগুলোকে শনাক্ত করতে পারে।

হাজিজাদে সোমবার তেহরানে তার বাহিনীর অর্জনগুলোর একটি প্রদর্শনীতে অংশ নিয়ে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ক্ষেপণাস্ত্র, ড্রোন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, যুদ্ধবিমান, রাডার এবং মহাকাশ শিল্পে ইরান সাম্প্রতিক সময়ে অকল্পনীয় উন্নতি করেছে।

হাজিজাদে বলেন, সম্প্রতি উন্মোচন করা ইরানের সুপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো আমেরিকা, ইসরায়েল ও তাদের মিত্রদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বহু দশক ধরে অকার্যকর করে রাখবে।

আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার বলেন, ইরানের তরুণ বিজ্ঞানীরা এদেশের প্রতিরক্ষা শিল্পকে সমৃদ্ধির শিখরে পৌঁছে দিয়েছেন। দেশের অর্থনীতিসহ বিদ্যমান অন্যান্য সমস্যা সমাধান করে সার্বিকভাবে দেশের উন্নতি ও অগ্রগতিতে এই অভিজ্ঞতা কাজে লাগানো হবে। সূত্র: প্রেসটিভি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন