এবার কানাডার বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিল ইরান

  04-12-2022 03:36PM



পিএনএস ডেস্ক: কানাডার একটি প্রতিষ্ঠান ও আট ব্যক্তির বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন এবং ইরানের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ আনা হয়েছে।

এক বিবৃতিতে দেশটির মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের ইসলামি শাসনব্যবস্থা বিরোধী সন্ত্রাসী মুনাফেকিন গোষ্ঠীর প্রতি সমর্থন এবং ইরানি জনগণের বিরুদ্ধে সহিংসতা ও সন্ত্রাস উস্কে দেয়ার অপরাধে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সন্ত্রাসী মুনাফেকিন গোষ্ঠী নিজেকে পিপলস মুজাহেদিন বা এমকেও নামে পরিচয় দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার কালো তালিকায় অন্তর্ভুক্ত কানাডার প্রতিষ্ঠান ও ব্যক্তিরা ইরানের বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়েছে এবং ইরানি জনগণের বিরুদ্ধে নিপীড়নমূলক নিষেধাজ্ঞা কঠোর করতে সাহায্য করেছে।

এতে আরো বলা হয়, কানাডা সরকার সন্ত্রাসী গোষ্ঠী এমকেও’কে সমর্থন ও এটির ইরানবিরোধী অপতৎপরতা অবাধে চালিয়ে যাওয়ার সুযোগ করে দিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, দেশটির বিরুদ্ধে নিপীড়নমূলক নিষেধাজ্ঞা আরোপ ও তা কঠোরভাবে বাস্তবায়ন করে কানাডা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে।

কানাডার যেসব নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদেরকে ইরানে প্রবেশের ভিসা দেয়া হবে না এবং ইরানে তাদের সম্ভাব্য সম্পদ ও ব্যাংক একাউন্ট জব্দ করা হবে।

কানাডা সরকার বিগত এক মাসে ইরানের বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও বহু নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। কানাডা তার ভাষায় দাবি করেছে, ইরানে ‘মানবাধিকার লঙ্ঘন’ এবং ‘সরকার বিরোধী বিক্ষোভ দমনে’ যাদের ভূমিকা রয়েছে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সূত্র : পার্সটুডে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন