রাশিয়ার নিরাপত্তা নিয়ে ম্যাক্রনের প্রস্তাবের জবাবে যা বলল রাশিয়া

  08-12-2022 09:24AM



পিএনএস ডেস্ক: ইউক্রেন সংঘাত অবসানের জন্য ভবিষ্যতের যেকোন আলোচনায় রাশিয়ার নিরাপত্তার বিষয়টি বিবেচনা করতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন যে প্রস্তাব দিয়েছেন সে ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

রুশ অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, পাশ্চাত্য যদি বিষয়টি নিয়ে আন্তরিক হয় তাহলে আবার আলোচনা শুরু হতে পারে এবং সেখানে নিরাপত্তার প্রশ্নটি তোলা যেতে পারে। তার আগ পর্যন্ত ন্যাটো জোটের বিস্তারের ব্যাপারে উপযুক্ত জবাব দেয়া অব্যাহত রাখবে মস্কো।

রিয়াবকভ বলেন, “যখন তারা আরো বেশি স্পর্শকাতর এবং ভারসাম্যপূর্ণ সংলাপের জন্য প্রস্তুতির কথা ঘোষণা করবে তখন আলোচনা শুরু হতে পারে। যদি আমরা কখনো শুনি যে, পশ্চিমাদের এ বিষয়ে সত্যিই আগ্রহ আছে তখন আমরা আলোচনায় ফিরব। কিন্তু কৌশলগত স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয়ে সংলাপের ক্ষেত্রে আমেরিকা যেভাবে একতরফা হস্তক্ষেপ করে আসছে তাতে আমরা কোনো বিষয়ে কারো সাথে আলোচনা করার আগ্রহ বোধ করছি না।”

এর আগে কত শনিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন আমেরিকা সফরের সময় বলেছিলেন, ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে ন্যাটো সামরিক জোটকে রাশিয়ার জন্য নিরাপত্তার নিশ্চয়তা দেয়ার প্রস্তুতি নিতে হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন