বিশ্বে প্রথম নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন আনল ভারত

  26-01-2023 09:37PM

পিএনএস ডেস্ক : এতদিন টিকা মানেই ছিল ইনজেকশন। তবে ইনজেকশন ছাড়াই এবার নেওয়া সম্ভব কোভিড টিকা। বিশ্বে প্রথম নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ বাজারে আনল ভারত।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং এ ভ্যাকসিনের উদ্বোধন করেছেন।

হায়দরাবাদ-ভিত্তিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তৈরি এ ভ্যাকসিন দেশটির সরকারের কাছে ৩২৫ রুপি এবং বেসরকারি হাসপাতালে ৮০০ রুপিতে বিক্রি হবে।

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। আর এ কারণে এই দিনেই ভ্যাকসিনটি চালু করা হয়েছে বলে জানিয়েছেন ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এলা মৌলানা আজাদ।

২০২২ সালের ডিসেম্বরে ভারত বায়োটেক প্রাথমিক দুটি ডোজ ও একটি হেটেরোলগাস বুস্টার ডোজ টিকার অনুমোদন পায়। প্রাথমিক ২ ডোজের সময়সূচির জন্য এবং একটি হিসাবে অনুমোদন পেয়েছে। তবে এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন ১৮ বছর বা তার বেশি বয়সের রোগীর ক্ষেত্রে জরুরি পরিস্থিতিতে ইন্ট্রানাসাল ভ্যাকসিন সীমিতভাবে ব্যবহার করার অনুমোদন দিয়েছিল।

এবারের অনুমোদন পাওয়ার পর বিশ্বের প্রথম ইন্ট্রানাসাল বা নাকের মাধ্যমে নেওয়ার টিকা সম্পূর্ণ রূপে চালু হলো। তবে ১৮ বছরের কম বয়সিদের এ টিকা দেওয়া হবে না। তবে ১৮ বছরের বেশি বয়সি যে কেউ ইন্ট্রানাসাল ভ্যাকসিনের ডোজ নিতে পারবেন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন