ওয়াগনার গ্রুপকে অস্ত্র দেওয়ার কথা অস্বীকার করলো উত্তর কোরিয়া

  29-01-2023 03:39PM


পিএনএস ডেস্ক: ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান যুদ্ধে ওয়াগনার গ্রুপকে অস্ত্র দিয়ে উত্তর কোরিয়া সহযোগিতা করছে- যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ অস্বীকার করেছে পিয়ংইয়ং।

রবিবার (২৯ জানুয়ারি) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অভিযোগকে ‘ভিত্তিহীন গুজব’ বলে নিন্দা করেছেন উত্তর কোরিয়ার এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

উত্তর কোরিয়ার মার্কিন বিষয়ক দপ্তরের মহাপরিচালক কওন জং গুন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এভাবে ‘স্ব-নির্মিত গুজব’ ছড়াতে থাকলে মার্কিন যুক্তরাষ্ট্র ‘সত্যিই অবাঞ্ছিত ফলাফলের’ সম্মুখীন হবে। একটি অস্তিত্বহীন জিনিস তৈরি করে উত্তর কোরিয়ার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করা একটি গুরুতর উস্কানি।

তিনি আরও বলেন, মার্কিন পদক্ষেপ ‘ইউক্রেনকে অস্ত্রের প্রস্তাবকে ন্যায্যতা দেওয়ার জন্য একটি বোকামি প্রচেষ্টা’।

এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিল, ইউক্রেনে রাশিয়ার বাহিনীকে শক্তিশালী করতে সহায়তা করার জন্য বেসরকারি রুশ সামরিক সংস্থা ওয়াগনার গ্রুপ উত্তর কোরিয়া থেকে অস্ত্রের চালান ক্রয় করেছিল। এটি ইউক্রেন যুদ্ধে গ্রুপটির সম্প্রসারিত ভূমিকার একটি চিহ্ন।

তবে ওয়াগনারের মালিক ইয়েভজেনি প্রিগোজিন এই দাবিকে “গুজব এবং জল্পনা” বলে অস্বীকার করেছে।

বর্তমানে ইউক্রেনে ওয়াগনার গ্রুপের ৫০ হাজার যোদ্ধা রয়েছে। ইউক্রেনে রুশ বাহিনীর পক্ষে লড়াই করছে ওয়াগনার গ্রুপ। এর পাশাপাশি সিরিয়া, লিবিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রসহ অন্যান্য জায়গায়ও তাদের তৎপরতা রয়েছে।

২০১৪ সালে রাশিয়ার দ্বারা ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপ দখল এবং অধিগ্রহণ করে। এরপর ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে একটি বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ শুরু হওয়ার পরে প্রতিষ্ঠিত হয়েছিল ওয়াগনার গ্রুপ। সূত্র : আল-জাজিরা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন