সত্যিই কি তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প নিয়ে তিন দিন আগেই পূর্বাভাস দিয়েছিলেন তিনি?

  07-02-2023 10:30AM


পিএনএস ডেস্ক: শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে তুরস্কের দক্ষিণাঞ্চল ও প্রতিবেশী সিরিয়ার সীমান্তবর্তী এলাকা। সেখানে বেড়েই চলেছে লাশের স্তুপ। এতে রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের সংখ্যা ৪ হাজার ৩৭২ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। বিগত একশ’ বছরেরও বেশি সময় ধরে তুরস্কে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। এদিকে, প্রধান ভূমিকম্প আঘাত হানার পরবর্তী দুই ঘণ্টার মধ্যে কমপক্ষে ৪২টি আফটারশক হয় বলে জানিয়েছে তুরস্ক।

এদিকে, তুরস্ক-সিরিয়ায় যে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানতে পারে তিন দিন আগে সেই পূর্বাভাস দিয়েছিলেন নেদারল্যান্ডসের আবহাওয়া গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটস।

সোলার সিস্টেম জিওমেট্রি সার্ভের (এসএসজিইওএস) গবেষক হুগারবিটস গত ৩ ফেব্রুয়ারি টুইটারে একটি পোস্টে লিখেছিলেন, “শিগগিরই এই অঞ্চলে (দক্ষিণ-মধ্য তুরস্ক, জর্ডান, সিরিয়া, লেবানন) ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হবে।”

তার সেই ভবিষ্যদ্বাণীই সোমবার ভোরে সত্যি হল। শত শত বাড়িঘর মিশে গেল মাটির সাথে।

এদিন শক্তিশালী ভূমিকম্পের পরেই টুইট করে ডাচ গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটস বলেন, “আমি আগেই বলেছি, শিগগিরই বা পরে এই অঞ্চলে ভূমিকম্প হবে। ১১৫ এবং ৫২৬ সালের মতো। এই ভূমিকম্পগুলো সব সময় গ্রহের জ্যামিতি অনুযায়ী হয়। যেমনটি আমরা ৪-৫ ফেব্রুয়ারি ভেবেছিলাম।”

এমনকি এদিন বেশ কয়েকটি আফটার শকেরও পূর্বাভাস দিয়েছিলেন তিনি।

টুইটে হুগারবিটস লেখেন, “মধ্য তুরস্ক এবং আশপাশের অঞ্চলে ভূমিকম্প-পরবর্তী শক্তিশালী কম্পনের জন্য অপেক্ষা করুন। একটি বড় ভূমিকম্পের পরে আফটার শকগুলো সাধারণত কিছুক্ষণ চলতে থাকে।”

ফ্র্যাঙ্ক হুগারবিটসের এই ভবিষ্যদ্বাণীকে অনেকেই কাকতালীয় বলছেন। তবে তার ভবিষ্যদ্বাণী সঠিক হোক বা না হোক, শক্তিশালী ভূমিকম্প ওই এলাকায় আঘাত হানার পর ইন্টারনেটে ভাইরাল হয়েছেন ফ্র্যাঙ্ক হুগারবিটস। সূত্র: এক্সপ্রেস ইউকে, নিউজ উইক, খালিজ টাইমস

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন