তুরস্কে ২৪ ঘণ্টা পর জীবিত উদ্ধার বালক, ‘মিরাকল’ আখ্যা

  07-02-2023 12:16PM



পিএনএস ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় বেড়েই চলেছে লাশের সারি। এর মধ্যেই দীর্ঘ ২৪ ঘণ্টারও বেশি সময় পর দেশটির কাহরামানমারাস নগরীতে ধ্বংসস্তূপের ভেতর থেকে ১৪ বছরের এক বালককে জীবিত উদ্ধার করা হয়েছে।

সিএনএন তুর্ক সম্প্রচারিত সংবাদ থেকে এ তথ্য জানা গেছে।

ওই বালককে জীবিত উদ্ধারের ঘটনা লাইভ সম্প্রচার করে সিএনএন তুর্ক। এতে দেখা যায় উদ্ধারের পর বালকটিকে স্ট্রেচারে করে মানুষের ভিড় ঠেলে অ্যাম্বুলেন্সে নিয়ে যায়।

সিএনএন তুর্কের লাইভে থাকা ওই সাংবাদিক বালক উদ্ধারের ঘটনাকে ‘মিরাকল’ আখ্যা দিয়ে বলেন, “অবশেষে তাকে উদ্ধার করা সম্ভব হয়েছে।”

ধ্বংসস্তূপ থেকে উদ্ধারের পর ওই বালককে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি সিএনএন।

উল্লেখ্য, স্থানীয় সময় সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাস প্রদেশে শক্তিশালী ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। বিগত একশ’ বছরেরও বেশি সময় ধরে তুরস্কে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি।

রিপোর্ট লেখা পর্যন্ত চার হাজার ৩৭২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু তুরস্কেই মারা গেছে দুই হাজার ৯২১ জন। আর আহত হয়েছে ১৫ হাজার ৮৩৪ জন। তুরস্কের দুর্যোগ সেবা বিভাগের প্রধান ইউনুস সেজের এই তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে, একই ঘটনায় প্রতিবেশী সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪১ জনে। দেশটিতে আহত হয়েছে তিন হাজার ৫৩১ জন।

শক্তিশালী ওই ভূমিকম্পের পর এখন পর্যন্ত ১০০টি আফটারশক রেকর্ড করা হয়েছে। এসব আফটারশকের মাত্রা ছিল ৪ বা তার বেশি ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এর তথ্যানুসারে, স্থানীয় সময় সোমবার সকালে তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর থেকে ৪.০ বা তার বেশি মাত্রার অন্তত ১০০টি আফটারশক হয়েছে।

মূল ভূমিকম্পের সময় যত বাড়ে, আফটারশকের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতাও কমতে থাকে। তবে ৫ থেকে ৬ প্লাস মাত্রার আফটারশক এখনও ঘটতে পারে এবং মূল ভূমিকম্পের সঙ্গে ক্ষয়ক্ষতির ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। আফটারশকগুলো উদ্ধারকারী দল এবং ধ্বংসস্তুপে আটকা পড়া জীবিতদের জন্য একটি ক্রমাগত হুমকির কারণ হয়ে থাকে। সূত্র: সিএনএন


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন