তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: ধ্বংসস্তূপের নিচেই জন্ম নিলো শিশু

  07-02-2023 01:36PM

পিএনএস ডেস্ক: ‘রাখে আল্লাহ মারে কে।’ স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে যখন মৃত্যুপুরিতে পরিণত হয়েছে তুরস্ক-সিরিয়া, দীর্ঘ হচ্ছে লাশের সারি, ঠিক তখন ঘটল আরও একটি হৃদয়বিদারক ঘটনা, যা নাড়া দিয়েছে বিশ্ববাসীকে।

ধ্বংসস্তূপের নিচ থেকে যখন একের পর এক মরদেহ উদ্ধার করা হচ্ছে, ঠিক তখন জন্ম হয়েছে এক শিশুর। ঘটনাটি ঘটেছে সিরিয়ার আলেপ্পো শহরে।

দেশটিতে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ৫ হাজার ৬০৬টি স্থাপনা ধসে পড়েছে। ধসেপড়া ভবনের নিচে অলৌকিকভাবে জন্ম নেয় শিশুটি। তবে জন্মের পরপরই শিশুটির মা মারা গেছে বলে জানা যায়।

ওই নবজাতককে উদ্ধারের ভিডিওটি প্রকাশিত হয় তালহা সিএইচ নামের একটি টুইটার অ্যাকাউন্টে। ভিডিওতে দেখা গেছে, এক উদ্ধারকারী শিশুটিকে কোলে নিয়ে দৌড়াচ্ছেন। ওই সময় শিশুটির শরীরে কোনো কাপড় ছিল না। তখন অন্য এক উদ্ধারকর্মী একটি চাদর ছুড়ে দেন তার শরীর ঢাকার জন্য। তবে শিশুটি বেঁচে আছে নাকি মারা গেছে, সে খবর পাওয়া যায়নি।

ভিডিওটির ক্যাপশনে লেখা, ‘সিরিয়ার আলেপ্পোতে একটি শিশুর জন্ম নেওয়ার মুহূর্ত। তার মা ধ্বংসস্তূপের নিচে ছিল। শিশুটির জন্মের পরই তার মা মারা গেছেন। আল্লাহ সিরিয়া এবং তুরস্কের মানুষকে ধৈর্য ধরার শক্তি দান করুন এবং ভূমিকম্পে হতাহতদের ওপর দয়া করুন।’

তুরস্ক ও সিরিয়ায় সোমবারের বড় ধরনের ভূমিকম্পে ৪ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং হাজার হাজার ভবন বিধ্বস্ত হয়েছে। ধ্বংসস্তূপে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে।

সূত্র : এএফপি, আল জাজিরা, সিএনএন

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন