ভূপাতিত চীনা বেলুন উদ্ধারের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র

  08-02-2023 09:32AM



পিএনএস ডেস্ক: ভূপাতিত করা চীনের সেই ‘গোয়েন্দা’ বেলুন উদ্ধার তৎপরতার প্রথম অফিশিয়াল ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গত শনিবার আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় এই বেলুন যুদ্ধবিমান দিয়ে ভূপাতিত করা হয়।

আল জাজিরার খবর অনুসারে, দক্ষিণ ক্যারোলিনা উপকূল থেকে বেলুনটির ধ্বংসাবশেষ উদ্ধারের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত ১ হাজার ৫০০ মিটার এলাকায় অভিযান চালিয়ে বেলুনটির কিছু ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। ধারণা করা হচ্ছে, আরও বিস্তৃত এলাকাজুড়ে ধ্বংসাবশেষ ছড়িয়ে রয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রকাশ করা ছবিতে একটি জাহাজে নৌসেনাদের বেলুনের বাইরের বৃহৎ অংশ টেনে তুলতে দেখা যায়। মার্কিন নৌবাহিনী আন্ডারওয়াটার ড্রোন, যুদ্ধবিমান এবং পালতোলা জাহাজ ব্যবহার করে এই উদ্ধারাভিযান পরিচালনা করছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে মার্কিন সেনাবাহিনীর নর্দান কমান্ডের জেনারেল ভ্যানহার্ক জানান, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ধ্বংস করা চীনা ‘নজরদারি’ বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল। একটি আঞ্চলিক উড়োজাহাজ বহনের মতো জায়গা ছিল সেখানে।

এই বেলুনকে চীন ‘মনুষ্যবিহীন বেসামরিক যান’ বলে অভিহিত করে বলেছে, এটা সাধারণত আবহাওয়ার ডাটা সংগ্রহ করে এবং সময়ের আবর্তে বিস্ফোরিত হয়।

ওয়াশিংটন তাদের আকাশসীমায় চীনা বেলুনের উপস্থিতির নিন্দা জানিয়ে বলেছে, ‘এটা একটি দেশের ‘সার্বভৌমত্বের লঙ্ঘন’ এবং ‘অগ্রহণযোগ্য’।

মার্কিন জেনারেল ভ্যানহার্ক জানিয়েছেন, বেলুনের কোনো অংশে বিস্ফোরক থাকতে পারে এমন আশঙ্কায় তাদের উদ্ধারকারী টিম সতর্কতার সঙ্গে উদ্ধারকার্য পরিচালনা করছে।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন