একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

  22-03-2023 05:51PM

পিএনএস ডেস্ক : ফের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে, এবার একসঙ্গে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। আজ বুধবার (২২ মার্চ) নিজেদের পূর্ব উপকূলীয় সাগরের দিকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। তারা বলছে, সিউল ও ওয়াশিংটনের যৌথ মহড়ার মধ্যে পারমাণবিক ক্ষমতাধর দেশটির অস্ত্র পরীক্ষার সর্বশেষ পদক্ষেপ এটি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জিসিএস) জানিয়েছে, স্থানীয় সময় বেলা ১০টা ১৫ মিনিটে হামগিয়ং প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। তবে, কতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়ছে এবং কোন ধরনের এগুলো তারা তা নিশ্চিত করতে পারেনি।

জিসিএস বলছে, আমাদের সামরিক বাহিনী উচ্চ সতর্কতায় রয়েছে। ক্ষেপণাস্ত্রের বিষয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা তথ্য সংগ্রহ করছে।

সর্বশেষ কয়েকদিন ধরে যৌথ মহড়া চালাচ্ছে সিউল ও ওয়াশিংটন। দুদেশের ১১ দিনের এই মহড়া শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। দুদেশের সর্বকালের সর্বোচ্চ মহড়া এটি। এই মহড়াকে পিয়ংইয়ংয়ে হামলার প্রস্তুতি বলছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ বলছে, বুধবার কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

এর আগে গত বুধবার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। আর চলতি মাসের ১২ তারিখে সাবমেরিন থেকে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল তারা। গত সপ্তাহে একটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চালিয়েছিল পিয়ংইয়ং।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন