যুক্তরাজ্যে ভারতীয় দূতাবাসে হামলা: যা বলছে ব্রিটিশ সরকার

  23-03-2023 02:41PM



পিএনএস ডেস্ক: যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনে ১৯ মার্চ হামলা চালায় একদল বিচ্ছিন্নতাবাদী। এই ঘটনার পরই ২০ মার্চ দেশটিতে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী সেখানে বসবাসরত ভারতীয় কমিউনিটির সদস্যদের সাথে জরুরি বৈঠক করেন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন ভারতের ডেপুটি হাইকমিশনার সুজিত ঘোষ। ভারতীয় হাইকমিশনের টুইটে জানানো হয়, বৈঠকে দোরাইস্বামী উদ্বিগ্ন ভারতীয়দের কথা শোনেন এবং তাদেরকে একতাবদ্ধ থাকার আহ্বান জানান।

এই হামলার পরই তাৎক্ষণিকভাবে ১৯ মার্চ রাতেই নয়া দিল্লিতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারকে তলব করেছিল ভারত। এসময় জোরালো প্রতিবাদও জানায় দিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছিল, কোনোভাবেই এই হামলার ঘটনা গ্রহণযোগ্য নয়।

আজ বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এক বিবৃতিতে বলেছেন, ভারতীয় হাইকমিশনে হামলার ঘটনা একেবারেই অগ্রহণযোগ্য।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, এই ঘটনায় একটি তদন্ত শুরু করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। আর ভারতীয় দূতাবাসের সাথেও ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে ব্রিটিশ সরকার।

জেমস ক্লেভারলি বলেছেন, ‘আমরা মেট্রোপলিটন পুলিশের সাথে ভারতীয় হাইকমিশনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে কাজ করছি। নিরাপত্তা নিশ্চিত করতে যে যে ব্যবস্থা নেওয়া দরকার সবকিছু্ই করা হবে।’

এদিকে গতকাল বুধবারও ভারতীয় হাইকমিশনের বাইরে বিক্ষোভ করেছে কথিত খালিস্তান সমর্থকরা। ভারতের পাঞ্জাবে স্বঘোষিত খালিস্তানি নেতা অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে পুলিশের ধরপাকড় অভিযানের বিরুদ্ধে তার সমর্থকরা যুক্তরাজ্যে এই বিক্ষোভ করে। বিক্ষোভের সময় ভারতীয় হাইকমিশনের বিপরীত পাশের সড়কে তাদের বাধা দেয় লন্ডন মেট্রোপলিটন পুলিশ। বিক্ষোভকারীরা তখন পুলিশ সদস্যদের লক্ষ্য করে পানির বোতল ও কালি ছুড়ে মেরেছে। সূত্র: এএনআই, বিজনেস স্টান্ডার্ড

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন