কলকাতার বাজার দর : গরুর মাংসের কেজি ২০০ রুপি

  25-03-2023 04:17PM

পিএনএস ডেস্ক : শুরু হয়ে গেল রমজান মাস। একমাস ধরে সূর্যোদয়ে সেহরি আর সূর্যাস্তে ইফতার। একমাস উপবাসের পর পবিত্র ঈদ। কিন্তু কলকাতার বাজার সর্ষে ফুল দেখাচ্ছে রোজাদারদের। সবজি, ফল, মাছ, মাংস, ডিম সবকিছুর দাম ঊর্ধ্বমুখী। উৎসবের মওসুম এলেই এক শ্রেণির ব্যবসায়ী তার ফায়দা নেয়। এবারো ব্যতিক্রম নেই। ইফতার এ ফলের কদর সব থেকে বেশি। সারাদিন উপবাসের শেষে ধর্মপ্রাণ মুসলিমরা ফলের সাহায্যেই সচরাচর রোজা ভাঙেন। সেই ফলের দাম আকাশ ছোঁয়া।

এক কেজি আপেলের দাম দুশ’ কুড়ি রুপি, কালো আঙ্গুরের কেজি আশি রুপি। একটা নারকেল তিরিশ, আম সত্তর, কাঁঠাল একশ’ সত্তর, মৌসুমবি ষাট, আনারস নব্বই, বেদনা একশ’ তিরিশ, পেঁপে নব্বই, স্ট্রবেরি চারশ’ আশি রুপি। পাকা কলা পয়শট্টি রুপি কিলো দরে বিক্রি হচ্ছে। শুকনো মিক্সড ফল এক কেজি সাড়ে পাঁচশ’, এক কেজি প্রসেসড কাজু ৯শ’ উনসত্তর, কিসমিসের কেজি তিনশ’ পয়শট্টি রুপি।
একটু সম্পন্ন মুসলমানরা ইফতারের সময় বাড়িতে বানান শাহী টুকরা, ম্যাংগো শাহী টুকরা, শির কুরমা, ফিরনি কিংবা জাউজ কা মিঠা রেসিপি। তারাও বিপদে পড়ছেন বাজারে গিয়ে। সবজির বাজারও চড়া। বাঁধা কপি, ফুল কপি বাজার থেকে উঠে গেছে। পটোলের দাম আশি থেকে নেমেছে পঞ্চাশে, টমেটোর কেজি পঁচিশ থেকে তিরিশ রুপি। এঁচোড় পঞ্চাশ, পিয়াজ তিরিশ, আলু বারো, কুমড়োর কেজি তিরিশ, উচ্ছে চল্লিশ থেকে পঞ্চাশ, বেগুন তিরিশ থেকে চল্লিশ ,কাঁচালঙ্কা দেড়শ’ গ্রাম দশ রুপি। পাতি লেবু ৪টি পনেরো রুপি, কাঁচা আম তো চোখে জল এনে দেবে, এক কেজি একশ’ রুপি।

মাছের বাজার রীতিমতো চড়া। রুই একশ’ আশি থেকে দুশ’, তেলাপিয়া একশ’ ষাট, পোনা একশ’ চল্লিশ, লোটে একশ’ কুড়ি, কুচো চিংড়ি দুশ’ রুপি, কাতলা সাড়ে চারশ’, ভেটকি পাঁচশ’, পাবদা সাড়ে তিনশ’ রুপি, ভোলা তিনশ’, বাগদা চিংড়ি তিনশ’, গলদার কিলো পাঁচশ’ রুপি। এক কেজি মুরগির মাংসের দাম দুশ’ তিরিশ থেকে দুশ’ চল্লিশ রুপি, গোটা মুরগির দাম একশ’ চল্লিশ রুপি কিলো, খাসির মাংসের দাম সাতশ’ থেকে সাতশ’ আশি রুপি প্রতি কিলোগ্রাম, গরুর মাংস দুশ’ রুপি। ডিমের দামও চড়া, এক একটি মুরগির ডিম বিক্রি হচ্ছে সাড়ে পাঁচ থেকে ছ টাকা দরে। বোঝাই যাচ্ছে কলকাতার বাজারে আগুন লেগেছে। সেই আগুনে ঘি ঢেলেছে রমজান।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন