এবার ৫০ লাখ ক্যাঙ্গারু হত্যা করবে অস্ট্রেলিয়া

  26-03-2023 09:35PM

পিএনএস ডেস্ক : অস্ট্রেলিয়ার কোট অব আর্মস এবং জাতীয় বিমান সংস্থার লেজে ক্যাঙ্গারুর প্রতীক থাকা সত্যেও দেশটি প্রতি বছর লাখ লাখ ক্যাঙ্গারু হত্যার অনুমতি দিয়ে থাকে তাদের শিকারিদের। এ বছর দেশটির বিভিন্ন অঞ্চলে প্রায় ৫ মিলিয়ন (৫০ লাখ) ক্যাঙ্গারু হত্যা করা হবে।

দেশটির সরকার ও বন্যপ্রাণী বিশেষজ্ঞরা জানায়, সেখানে কিছু প্রজাতির ক্যাঙ্গারু এতই বৃদ্ধি পেয়েছে যে তাদের কৃষি জমি, অন্যান্য স্থানীয় প্রজাতি এবং প্রাণীদের খরার সময় অনাহার থেকে রক্ষা করার জন্য নিয়মিত এই নিধন করা দরকার।

তবে অস্ট্রেলিয়ার জাতীয় প্রতীকে থাকা ক্যাঙ্গারুকে হত্যার বিষয়ে দেশটির সমাজকর্মীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কার্যক্রম নিষ্ঠুর এবং বাণিজ্যিক স্বার্থ দ্বারা চালিত।

এর আগে ২০২০ সালে প্রায় ১০ হাজার বন্য উটকে হত্যা করে অস্ট্রেলিয়া। কেননা সে সময় দেশটির কিছু অঞ্চলে এতই খরা দেখা দিয়েছিল যে, পানি পানের প্রয়োজনে বন্য উটগুলো লোকালয়ে আসতে শুরু করে। ফলে ১০ হাজার উট হত্যার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটি।

ক্যাঙ্গারু ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়া জানায়, সরকারিভাবে পরিচালিত এই ক্যাঙ্গারু হত্যাকাণ্ডের কর্মসূচির অধীনে, লাইসেন্সপ্রাপ্ত শিকারিরা প্রতি কেজি ক্যাঙ্গারুর জন্য একটি ফি পেয়ে থাকে। এছাড়া ক্যাঙ্গারুর মাংস, চামড়া ও চামড়া থেকে প্রক্রিয়াজাত পণ্য বিশ্বের ৭০টি দেশে রপ্তানি করা হয়। এই ক্যাঙ্গারু হত্যা ঘিরে প্রায় ১৩৩ মিলিয়ন মার্কিন ডলারের শিল্প গড়ে উঠেছে। সূত্র: সিএনএন

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন